তালিবান শাসনে পুরুষ ডাক্তারের কাছে চিকিৎসা নিষিদ্ধ মহিলাদের, নতুন ফতোয়া আফগানিস্তানে । taliban in afghanistan bans women patients from getting treated by male doctors

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তালিবান সরকারের একটি নতুন ফতোয়া অনুযায়ী, আফগানিস্তানের বালখ প্রদেশের মহিলারা তাদের চিকিৎসার জন্য কোনও পুরুষ ডাক্তারের কাছে যেতে পারবেন না। জানা গিয়েছে পাবলিক অ্যাফেয়ারস এবং তালিবান অভিযোগের শুনানির দফতর একটি নতুন আদেশ ঘোষণা করে বলেছে যে মহিলারা এরপরে আর পুরুষ ডাক্তারদের কাছে যেতে পারবেন না এবং সেই দেশে নারীদের শিক্ষার অধিকারও নেই। এরফলে সেখানে কোনও মহিলা ডাক্তারও নেই।

নিউজ আউটলেট ডব্লিউআইওএন-এর প্রতিবেদনে বলা হয়েছে তালিবানের নতুন ফতোয়ায় মহিলা রোগীদের চিকিৎসা করার ক্ষেত্রে পুরুষ ডাক্তারদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে এবং প্রতিটি হাসপাতালকে এর উপর নজর রাখার নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন: Inflation In Pakistan: পেঁয়াজ ২২০ টাকা কেজি; একটা কলার দাম ১০ টাকা, শ্রীলঙ্কার দিকে এগোচ্ছে পাকিস্তান!

মহিলা এবং অল্পবয়সী মেয়েদের শিক্ষা এবং কর্মসংস্থানের অধিকারকে খর্ব করে তালিবানের ফতোয়াগুলি ব্যাপক আন্তর্জাতিক ক্ষোভের জন্ম দিয়েছে। কিন্তু এই ক্ষোভ চরমপন্থী ফতোয়াগুলিকে বদলানোর বিষয়ে কোনও প্রভাব ফেলতে পারেনি। গত সপ্তাহে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আফঘানিস্তানের নারীদের অধিকারের অবক্ষয় নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে। তারা তালিবানকে ‘যত তাড়াতাড়ি সম্ভব স্কুলগুলি ফের চালু করার এবং দ্রুত এই নীতি এবং অনুশীলনগুলিকে পরিবর্তন করার জন্য আহ্বান জানিয়েছে, যা মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতার প্রতি শ্রদ্ধার ক্রমবর্ধমান ক্ষয়ের প্রতিনিধিত্ব করে’।

আরও পড়ুন: Sri Lanka: ধুঁকছে শ্রীলঙ্কা, মন্ত্রীদের খরচ কমাতে নির্দেশ প্রেসিডেন্টের

গ্রুপ অব সেভেন (G-7) দেশগুলিও তালিবানকে মহিলা সুরক্ষা কর্মীদের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে।

যদিও, আফগানিস্তানের নতুন কট্টরপন্থী শাসকদের প্রশাসনিক কর্তৃত্ব জাহির করার উপায় হিসেবে কাবুলের নতুন ক্ষমতার অলিন্দে, মহিলাদের দূরে ঠেলে দেওয়া হয়েছে বিভিন্ন ফতোয়ার মাধ্যমে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।