Udayan Guha: ‘উত্তরবঙ্গ ভাগ চলবে না’, ডুয়ার্স উৎসবে বিজেপিকে কড়া বার্তা উদয়নের

Advertisement

আলিপুরদুয়ার শহরে শুরু হয়েছে ১৭তম বিশ্ব ডুয়ার্স উৎসব। মূলত বাম আমলে এই উৎসব শুরু হয়েছিল। তবে বর্তমানে এই উৎসবের দায়িত্ব তৃণমূল নেতাদের হাতেই রয়েছে। সেই উৎসব থেকেই বাংলা ভাগ নিয়ে বিরোধীদের আক্রমণ করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদায়ন গুহ। কোনওভাবে উত্তরবঙ্গকে ভাগ করা যাবে না সেই বার্তায় দিয়েছেন মন্ত্রী।

শনিবার থেকে এই উৎসব শুরু হয়েছে। ১৭ বছর ধরে চলছে এই উৎসব। তবে করোনার কারণে গত দুবছরে এই উৎসব হয়নি। কোচবিহার পুরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষও এই উৎসবে উপস্থিত ছিলেন। তিনি সেখান থেকে ডুয়ার্স উৎসব যাতে জাতীয় স্বীকৃতি পায় সেই বার্তা দেন। উদ্বোধনী অনুষ্ঠানে এ দিন সেই প্রসঙ্গে বক্তব্য রাখেন উৎসব কমিটির সাধারণ সম্পাদক তথা আলিপুরদুয়ারের প্রাক্তন তৃণমূল বিধায়ক সৌরভ চক্রবর্তী। তিনি জানান, ‘আমরা চায় ডুয়ার্স উৎসবকে জাতীয় স্বীকৃতি দেওয়া হোক।’ নিজের বক্তব্যে আবার সৌরভের এই কথার প্রসঙ্গ টেনে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী বলেন, ‘আমাদের বাংলায় ঐক্য ও সংস্কৃতির গান গাওয়া হয়। তবে অনেকেই আছেন যারা বিচ্ছিন্নতাবাদের স্বপ্ন দেখে থাকেন। এটা চলবে না।’

উদয়ন জানান, ‘যারা কামতাপুর বা কেন্দ্রশাসিত কোচবিহারের কথা বলেন তাদের একটাই বার্তা দিতে চায় যে বাংলার সবাই ঐক্যবদ্ধ। আমরা সকলেই বাংলাকে ঐক্যতার সঙ্গে এগিয়ে নয় যেতে চায়।’ এপ্রসঙ্গে আলিপুরদুয়ারের বিজেপি বিধায়ক সুমন কাঞ্জিলাল জানান, ‘তৃণমূলের আগে থেকেই এখানে ডুয়ার্স উৎসব হচ্ছে। আসলে ওরা জানেই ন ডুয়ার্স উৎসব কী?’ প্রাক্তন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবি ঘোষও এ দিন ডুয়ার্স উৎসবের জাতীয় স্বীকৃতি দাবি করেছেন।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।