Gareth Bale Retirement: সব ধরনের ফুটবল থেকে আচমকাই অবসর নিলেন গ্যারেথ বেল

Advertisement

ফুটবলকে বিদায় বলে দিলেন গ্যারেথ বেল। আচমকাই অবসরের ঘোষণা করলেন তারকা ফুটবলার গ্যারেথ বেল। রিয়াল মাদ্রিদের প্রাক্তন তারকা ফরোয়ার্ড ও ওয়েলসের অধিনায়ক গ্যারেথ বেল সব রকমের ফুটবল থেকে অবসর নিয়েছেন। সোমবার এক বিবৃতিতে এই ঘোষণা করেছেন ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড। অখ্যাত ওয়েলসকে নিয়ে মাথা ঘামানোর তেমন কিছুই নেই। এমনকি ফুটবলের জগতেও খুব একটা চেনা দেশ নয় ওয়েলস।

আরও পড়ুন… Pak vs NZ: অভিষেকেই চমক পাক স্পিনারের, উসমান মিরের বলে আউট হয়ে অবাক কেন উইলিয়ামসন

সেই দেশ থেকে উঠে আসা এক ফুটবলার যখন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার হয়ে যান তখনই সকলে বুঝতে পারেন তাঁর মধ্যে কেমন প্রতিভা রয়েছে। এরপরে যখন উইং ধরে তাঁর দৌড় দেখে গোটা বিশ্ব, তখন সে বিশ্ব ফুটবলের মনে আলাদা জায়গা করে নিয়েছিলেন। ক্লাব ফুটবলে গ্যারেথ বেলের যাত্রা শুরু হয় ২০০৬ সালে, ইংলিশ ক্লাব স্যাউথাম্পটনের হয়ে। এক বছর এই ক্লাবে ৪০ ম্যাচে খেলে করেছিলেন পাঁচটি গোল। এরপর ২০০৭ সালে যোগ দেন টটেনহ্যাম হটস্পারে। ইপিএল-এর হয়ে খেলা ক্লাবটির হয়ে ২০১৩ সাল পর্যন্ত ১৪৬ ম্যাচে করেছিলেন ৪২টি গোল।


আরও পড়ুন… কেন শেষ মুহূর্তে জসপ্রীত বুমরাহকে সরিয়ে নেওয়া হল? আসল কারণ জানালেন রোহিত শর্মা

২০১৩ সালে দুর্দান্ত ফর্মে থাকা বেল সে বছরে যোগ দিয়েছিলেন রিয়াল মাদ্রিদে। আর এখানেই তাঁর অর্জনের সংখ্যা ভারি হতে থাকে। ক্লাবটির হয়ে বেল জেতেন পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ও তিনটি লা লিগা। একইসঙ্গে তিনটি উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপও জেতেন ওয়েলসের এই তারকা ফরোয়ার্ড। লস ব্লাঙ্কোসদের হয়ে নামের সঙ্গে যোগ করেছিলেন একটি কোপা দেল রেও। রিয়াল মাদ্রিদের দারুণ একটি ক্যারিয়ার শেষ করার পর ২০২২ সালে জুনে যুক্তরাষ্ট্রের ক্লাব লস অ্যাঞ্জেলস এফসিতে যোগ দেন গ্যারেথ বেল। এরপর বিশ্বকাপে ওয়েলসের হয়ে খেলেন তিনি। কিন্তু কে জানতো, বিশ্বকাপ শেষ হলেই অবসরে চলে যাবেন তিনি। ৬৪ বছর পর নিজ দেশকে বিশ্বকাপে সুযোগ করে দেওয়া বেল জাতীয় দলের জার্সিতে করেছিলেন ৪১ গোল। মাত্র ৩৪ বছর বয়সে জাতীয় দলের পাশাপাশি ক্লাব ফুটবল থেকেও অবসরের ঘোষণা দিলেন এই ফুটবলার।

গ্যারেথ বেল নিজের বার্তায় লিখেছেন, ‘স্বদিচ্ছায় ও স্বজ্ঞানে সবকিছু বিবেচনা করে আমি ক্লাব এবং আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করছি। আমার সকল প্রাক্তন ক্লাবকে ধন্যবাদ জানাচ্ছি। এটাই সময় জীবনের পরবর্তী পর্ব শুরু করার।’ লস অ্যাঞ্জেলস এফসি বেলকে উৎসর্গ করে সোশ্যাল মিডিয়াতে একটি বার্তা দিয়েছে। তারা লিখেছে, ‘সবসময় একজন চ্যাম্পিয়ন, সবসময় একজন কিংবদন্তি, সব সময়ের দামি। ঐতিহাসিক এই ক্যারিয়ারের জন্য অভিনন্দন গ্যারেথ।’

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।