বড় আপডেট! পিএসজি-র সঙ্গে মেসির চুক্তি নবীকরণ শুধু সময়ের অপেক্ষা। Lionel Messi extends contract with Paris Saint Germain

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৩৬ বছরের খরা কাটিয়ে আর্জেন্টিনার (Argentina) বিশ্বকাপ (FIFA World Cup 2022) জয়ের পরই সুখবরটি জানিয়েছিল ফ্রান্সের সংবাদমাধ্যম ‘লা পারিসিয়ান’। প্যারিস সঁ জরমঁ-তে (Paris Saint Germain) চুক্তির মেয়াদ বাড়াবেন লিওনেল মেসি (Lionel Messi)। তিন মাস ধরে এই ইস্যু নিয়ে মেসির বাবা ও এজেন্ট জর্জ মেসির (Geroge Messi) সঙ্গে কথা বলেছে পিএসজি (PSG) কর্তৃপক্ষ। 

কাতার বিশ্বকাপ (FIFA Qatar World Cup 2022) চলার সময় দুই পক্ষ চুক্তির মেয়াদ বাড়ানোর ব্যাপারে কিছু নীতিগত বিষয়ে একমতও হয়। ‘লা পারিসিয়ান’ তখন জানিয়েছিল, মেসি ছুটি কাটিয়ে পিএসজি-তে ফেরার পর সবকিছু চূড়ান্ত চুক্তি স্বাক্ষরিত হবে। বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টিনায় পরিবারের সঙ্গে ছুটি কাটিয়ে ‘এলএম টেন’ এখন প্যারিসে। পিএসজি-তে ফের যোগ দিয়ে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন। আর তাই মেসির নতুন চুক্তির প্রসঙ্গ খুবই স্বাভাবিক।

আগামি জুন মাসে পিএসজি-র সঙ্গে মেসির বর্তমান চুক্তির মেয়াদ ফুরাবে। আর্জেন্টাইন তারকা যেহেতু প্যারিসে আরও কিছুদিন থাকতে চান, তাই পার্ক দে প্রিন্সেসের ক্লাবটির সঙ্গে তাঁর নতুন চুক্তির সম্ভাবনা নিয়ে গত বছর জুলাইয়ে খবরটা জানিয়েছিল স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা। মেসির বাবা জর্জ কয়েক সপ্তাহের মধ্যে প্যারিসে এসে চুক্তির মেয়াদ ও পারিশ্রমিকের বিষয়টি পাকা করবেন। শোনা যাচ্ছে এক দুই মরসুমের জন্য নতুন চুক্তি করতে পারেন সাতবার ব্যালন ডি’ওরজয়ী কিংবদন্তি। মার্কার ভাষায়, এটা এমন চুক্তি ‘যা প্রত্যাখ্যান করা অসম্ভব!’ 

প্যারিসে কর এবং অন্যান্য বিষয়ে অর্থ কেটে নেওয়ার পর প্রতি মরসুমে ৩ কোটি ইউরো আয় করেন মেসি। বয়স ৩৫ বছর হলেও বিশ্বকাপ জেতা এবং ফর্ম ধরে রাখায়, নতুন চুক্তিতে মেসির পারিশ্রমিক আরও বাড়বে বলেই মনে করছে বিশ্ব ফুটবল মহল। তবে তাঁর আর দুই সতীর্থ নেইমার (Neymar Jr) ও কিলিয়ান এমবাপের (Kylian Mbappe) আকাশচুম্বী পারিশ্রমিকও মাথায় রাখতে হবে। 

আরও পড়ুন: East Bengal: বিপক্ষকে ৩৫ গোল! মশাল জ্বালিয়ে লাল-হলুদের মেয়েদের ইতিহাস

আরও পড়ুন: Cristiano Ronaldo and Lionel Messi: ৯০ মিনিটের যুদ্ধে ফের মহারণ! কীভাবে মেসি-রোনাল্ডোর ডুয়েল দেখা যেতে পারে?

তবে মেসির পারিশ্রমিক বাড়ালেও সেটা নিয়ে পিএসজিকে ভাবতে হবে না। বিশ্বকাপ জেতায় মেসির ব্যবসায়িক মূল্যটা ঠিকই বোঝে পিএসজি। আর তাই বিশ্বব্যাপী একটি স্লোগানকে ব্র্যান্ডিং করতে পারে পিএসজি—’মেসি রিটায়ারস ইন পিএসজি’। অর্থাৎ, মেসি পিএসজিতে অবসর নেবেন। সেটি হলে পিএসজির আয় আরও বাড়বে। 

মেসি ২০২১ সালে পিএসজি-তে যোগ দেওয়ার পর ক্লাবটির আয় এমনিতেই বেড়েছে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘এল ইকোনমিস্তা’ জানিয়েছে, মেসি যোগ দেওয়ার পর পিএসজির আয় ৭০ কোটি ইউরো বেড়ে গিয়েছিল। নিজের প্রথম মরসুমে মেসি চ্যাম্পিয়ন্স লিগ জেতেননি। কিন্তু তাতে কি! ১০টি নতুন স্পনসর ও ব্যবসায়িক চুক্তি করতে পেরেছে পিএসজি। জার্সি বিক্রিতেও পিএসজির আয় বেড়েছে মেসি প্যারিসে আসার পর।  

মেসির প্রথম মরসুমে পিএসজি এক মিলিয়নের বেশি জার্সি বিক্রি করেছে। প্রতিটির দাম ছিল ৯০ থেকে ১৬০ ইউরোর মধ্যে। পিএসজি যত জার্সি বিক্রি করেছে, এরমধ্যে ৬০ শতাংশেরও বেশি জার্সি ছিল মেসির নামে। এর বাইরে নাইকির সঙ্গে বাৎসরিক সাড়ে ৭ কোটি ইউরোর চুক্তিও আছে পিএসজি-র। সেই মেয়াদ ২০৩২ সাল পর্যন্ত। এই ব্যবসায়িক কারণগুলো মাথায় রেখেও মেসির সঙ্গে নতুন চুক্তি করতে চায় পিএসজি। শোনা যাচ্ছে কয়েক সপ্তাহের মধ্যেই মেসির নতুন চুক্তির কাগজপত্র নিয়ে চূড়ান্ত আলোচনা হবে। সবকিছু ঠিক থাকলে ফের একবার পিএসজি-র জার্সি গায়ে মাঠে নামবেন বিশ্বকাপজয়ী মহাতারকা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।