কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর পর্তুগালের নয়া কোচ, দায়িত্ব নিলেন রবার্টো মার্টিনেজ

Advertisement

শুভব্রত মুখার্জি: কাতার বিশ্বকাপে একেবারেই আশানুরূপ ফল করতে পারেনি পর্তুগাল সিনিয়র ফুটবল দল। তাঁদের স্টার ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর এটাই ছিল শেষ বিশ্বকাপ। ফলে শিরোপা জিততে মরিয়া ছিল তাঁরা। তবে কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে গিয়ে ছিটকে যেতে হয় তাঁদের। এরপরেই কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা করেন ফার্নান্দো স্যান্টোস। এবার তাঁর জায়গাতেই পর্তুগালের সিনিয়র দলের হেড কোচের দায়িত্ব নিলেন রবার্টো মার্টিনেজ।

আরও পড়ুন… মেসি-এমবাপেদের বিরুদ্ধেই সৌদি আরবের মাটিতে অভিষেক করবেন রোনাল্ডো!

প্রসঙ্গত কাতার বিশ্বকাপে বেলজিয়াম দলের কোচের দায়িত্ব পালন করেছেন রবার্টো মার্টিনেজ। গ্রুপ পর্যায় থেকেই কাতারে ছিটকে গিয়েছে বেলজিয়াম। তারপরেই চাকরি যায় মার্টিনেজের। এবার রোনাল্ডোর দেশের জাতীয় দলের নয়া দায়িত্বে এলেন তিনি। রবার্টো মার্টিনেজকে এদিন পাশে দাঁড় করিয়েই বিষয়টি নিশ্চিত করেন বেলজিয়াম ফুটবল ফেডারেশনের সভাপতি ফার্নান্দো গোমেজ। তিনি বলেন, ‘যে উৎসাহ, উদ্দীপনা নিয়ে মার্টিনেজ আমাদের প্রস্তাব গ্রহণ করেছে তাতে আমি আহ্লাদিত।’

আরও পড়ুন… দুরন্ত নাসিম-বাবর, সিরিজের প্রথম ODI-তে নিউজিল্যান্ডকে সহজেই হারাল পাকিস্তান

৪৯ বছর বয়সি স্প্যানিয়ার্ড রবার্টো মার্টিনেজ জানিয়েছেন বেলজিয়াম চ্যাম্পিয়ন হলেও এবার তিনি বেলজিয়াম ছাড়ার সিদ্ধান্ত আগেই নিয়ে ফেলেছিলেন। উল্লেখ্য ছয় বছর বেলজিয়াম জাতীয় দলের সঙ্গে ছিলেন তিনি। তাঁর প্রশিক্ষণেই দল ফিফা ক্রমতালিকায় এক নম্বরে জায়গা করে নিয়েছিল বেলজিয়াম। ২০১৮ বিশ্বকাপে তাঁরা তৃতীয় স্থানেও শেষ করেছিল। অপর দিকে ২০১৪ সাল থেকে ফার্নান্দো স্যান্টোস দায়িত্বে ছিলেন পর্তুগালের। তাঁর আমলেই ২০১৬ সালে ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল রোনাল্ডো এবং পর্তুগাল। ২০১৮-১৯ সালে তাঁরা উয়েফা নেশন্স লিগে ও চ্যাম্পিয়ন হয়েছিল।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।