পরিস্থিতি খুবই খারাপ, দিল্লিতে আপাতত নিষিদ্ধ পেট্রোল ও ডিজেলের এই দু’ধরনের গাড়ি

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাড়কাঁপানো ঠাণ্ডায় প্রতিবারের মতো এবার দিল্লির মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে মাত্রাছাড়া দূষণ। পরিস্থিতির কথা মাথায় রেখে BS 3 পেট্রোল  BS 4 ডিজেল গাড়ি আপাতত শুক্রবার পর্যন্ত নিষিদ্ধ করল দিল্লি সরকার। ওই দুই ধরনের গাড়ি ব্যবহারের ফলে বাতাসে পার্টিকুলেট ম্যাটার বাড়ছে হুহু করে।

আরও পড়ুন-বিপন্ন দেবভূমি; কেন বসে যাচ্ছে ছবির মতো সুন্দর যোশীমঠ, জানুন ৩ কারণ

সোমবার দিল্লির বাতাসের মান সহনশীলতার মাত্রা বিপজ্জনক সীমায় পৌঁছে যায়। হালকা বাতাস ও নেমে যাওয়া তাপমাত্রার কারণে দূষণ আরও বেড়েছে দিল্লি ও দিল্লি এনসিআর এলাকায়। ফলে সরকারকে কোনও কোনও কড়া ব্যবস্থা নিতেই হতো। 

দিল্লির পরিবহণ দফতরের এক আধিকারিক সংবাদমাধ্যমে বলেন, মঙ্গলবার থেকে বিএস ৩ পেট্রোল ও বিএস ৪ ডিজেল গাড়ি নিষিদ্ধ করা হচ্ছে। কারণ রাজধানীয় বাতাসের মান একেবারে নীচে নেমে গিয়েছে। পরিবেশ দফতর-সহ পরিবহণ দফতরও পরিস্থিতির উপরে নজর রেখে চলেছে। আপাতত নিষেধাজ্ঞা জারি থাকবে শুক্রবার পর্যন্ত। পরিস্থিতি কিছুটা ভালো হলে শুক্রবার নিষেধাজ্ঞা তুলেও নেওয়া হতে পারে।

উল্লেখ্য, সোমবার বিকেল ৪টে পর্যন্ত দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ৪৩৪।  সোমবার এই মান ছিল ৩৭১। অর্থাত্ বাতাসের মান গত ২৪ ঘণ্টা আরও খারাপ হয়েছে। সহনশীলতার দিকে থেকে বাতাসের কোয়ালিটি ২০১-৩০০ মধ্যে থাকলে তাকে খারাপ বলা হয়। ৩০১-৪০০ পর্যন্তকে মনে করা হয় খুব খারাপ এবং ৪০১ থেকে ৫০০ পর্যন্ত সীমাকে বলা হয়ে উদ্বেগজনক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।