কেন শেষ মুহূর্তে জসপ্রীত বুমরাহকে সরিয়ে নেওয়া হল? আসল কারণ জানালেন রোহিত শর্মা

Advertisement

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড শ্রীলঙ্কার বিরুদ্ধে দলের প্রথম ওডিআইয়ের প্রাক্কালে বলেছে যে তাদের দলের ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ এই সিরিজে খেলবেন না। যদিও বিসিসিআই বলেছিল যে বুমরাহর ‘বোলিং স্থিতিস্থাপকতা তৈরি করতে আরও কিছুটা সময় লাগবে।’ ভারতের অধিনায়ক রোহিত শর্মা পরে প্রকাশ করেছিলেন যে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে বোলিং করার সময় পেসারের কিছুটা স্টিফনেস ছিল।

আরও পড়ুন… বিদেশের মাটিতে সফল এই ভারতীয়- কোহলি বা রোহিত নয়, কার প্রসঙ্গে এমন বললেন লারা

গুয়াহাটিতে প্রথম ওডিআইয়ের আগে একটি সংবাদ সম্মেলনে রোহিত বলেছিলেন, ‘ওর সঙ্গে এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। দুর্ভাগ্যের শিকার তিনি, তবে তিনি এনসিএ-তে কঠোর পরিশ্রম করেছিলেন। ঠিক যখন তিনি সম্পূর্ণ ফিটনেস ফিরে পেয়েছেন তখন তিনি বোলিং শুরু করেছিলেন এবং সবকিছুই ঠিকঠাক ছিল। এটি গত দু’দিনে ঘটেছে। তিনি তাঁর পিঠে কিছুটা স্টিফনেস অনুভব করেন। এটি বড় কিছু নয়, কেবল একটি কঠোরতা এবং বুমরাহ যখন কিছু বলেন আমাদের সেটি সম্পর্কে খুব সতর্ক থাকতে হয়। আমরা সেটাই করেছি। আমি ভেবেছিলাম যে আমাদের জন্য সিদ্ধান্ত নেওয়া গুরুত্বপূর্ণ ছিল তারপরে ঠিক হয় তাঁকে সেই জায়গা থেকে বের করে আনতে হবে।’

আরও পড়ুন… BCCI Apex Council Meeting: জার্সি স্পনসর চুক্তি থেকে বেরিয়ে যেতে চায় বাইজুস, স্টার চায় ১৩০ কোটির ছাড়

‘যখন আমরা তার নাম দলে রেখেছিলাম, তখন সে নিজের কাজটা করছিল এবং নেটে বোলিং করছিল। শুধু পিছনের অংশে কিছুটা স্টিফনেস অনুভব করেছিল, তাই আমরা তাঁকে পুল আউট করেনি। তার সঙ্গে আমাদের খুব সতর্ক থাকতে হবে। সে বিশ্বকাপের আগে একটা বড় চোট ছিল তাই আমাদের সতর্ক থাকতে হবে।’

বিসিসিআই তাদের বিবৃতিতে বলেছিল যে নির্বাচকরা জসপ্রীত বুমরাহের বদলির নাম ঘোষণা করেননি। পিঠের চোটে গত বছরের সেপ্টেম্বর থেকে মাঠের বাইরে ছিলেন ২৯ বছর বয়সী এই তারকা। এটি তাঁকে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে অনুপস্থিত করেছিল। যেখানে ভারত ইংল্যান্ডের কাছ থেকে ১০-উইকেটের লজ্জার হারের সম্মুখীন হয়ে সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছিল।

এটাই ছিল রোহিতের শেষ টি-টোয়েন্টি ম্যাচ। ৩৫ বছর বয়সী শ্রীলঙ্কার বিরুদ্ধে পূর্ববর্তী টি-টোয়েন্টি সিরিজের বাইরে বসেছিলেন যেটি ভারত আয়োজিত হয়েছিল। হার্দিক পান্ডিয়া তাঁর পরিবর্তে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। রোহিত এবং কোহলির অনুপস্থিতির কারণে জল্পনা তৈরি হয়েছে যে সিনিয়র জুটি আন্তর্জাতিক ক্রিকেটে সংক্ষিপ্ততম ফর্ম্যাট থেকে অবসর নিতে পারে, তবে ভারতীয় অধিনায়ক সোমবার বলেছিলেন যে তাঁর এমন কোনও পরিকল্পনা নেই।

রোহিত শর্মা বলেন, ‘প্রথমত, ব্যাক-টু-ব্যাক ম্যাচ খেলা সম্ভব নয়। আপনাকে তাদের (সব ফর্ম্যাটের খেলোয়াড়দের) পর্যাপ্ত বিরতি দিতে হবে। আমি অবশ্যই তাতে পড়েছি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে আমাদের তিনটি টি-টোয়েন্টি আছে। আমরা দেখব কী হয়। আইপিএলের পর। আমি ফর্ম্যাট ছেড়ে দেবার সিদ্ধান্ত নিইনি।’ বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেনে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কার মুখোমুখি হবে ভারত। সিরিজ, এবং এর সঙ্গে শ্রীলঙ্কার ভারত সফর, রবিবার শেষ হবে তিরুবনন্তপুরমে অনুষ্ঠিত শেষ ওয়ানডে ম্যাচের সঙ্গে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।