Team India beat Sri Lanka by 91 runs and win the series by 2-1

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীলঙ্কা (Sri Lanka) যে সিরিজ হারতে চলেছে সেটা ভারতীয় ইনিংস চলার সময়ই বোঝা গিয়েছিল। আপাতদৃষ্টিতে স্কোরবোর্ড দেখে মনে হতেই পারে, টিম ইন্ডিয়ার (Team India) বোলারা দারুণ পারফর্ম করে এশিয়া কাপজয়ীদের (Asia Cup 2022) উড়িয়ে দিয়েছেন। কিন্তু না। ম্যাচ যারা দেখেছেন তাঁরা অনায়সে বলে দেবেন যে, রাজকোটে আয়োজিত তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ খুইয়ে এই সিরিজ ২-১ ব্যবধানে শ্রীলঙ্কা হারল শুধুমাত্র সূর্য কুমার যাদবের (Suryakumar Yadav) জন্য। তাঁর মারকুটে অপরাজিত সেঞ্চুরি শেষ ম্যাচে তফাৎ গড়ে দিল। ‘স্কাই’-এর ব্যাটিং ঝড়ের সামনে শ্রীলঙ্কা আগেই চুপসে গিয়েছিল, সেটাই দেখা গেল তাদের ব্যাটিংয়েও। ফলে শ্রীলঙ্কাকে ১৩৭ রানে অলআউট করে ৯১ রানে ম্যাচ ও সিরিজ জিতে নিল টিম ইন্ডিয়া। সিরিজ জয় দিয়েই নতুন বছরটা শুরু করল হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) ভারত। 

তিনি আধুনিক ক্রিকেটের ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’। শনিবাসরীয় রাজকোটে আরও একবার সেই প্রমাণ করে দিলেন সূর্য । শ্রীলঙ্কার বিরুদ্ধে মাত্র ৪৫ বলে অনবদ্য সেঞ্চুরি হাঁকিয়ে ফেললেন টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন। ১১২ রানের অপরাজিত ইনিংসে মারলেন ৭টি চার ও ৯টি ছক্কা। মাঠের হেন কোনও প্রান্ত নেই, যেখানে সূর্য শট মারেননি। সূর্যর সেই ইনিংসে ভর করেই রাজকোটে ৫ উইকেটে ২২৮ রান তুলে, লঙ্কাবাহিনীর সামনে ২২৯ রানের লক্ষ্য রেখেছিল ভারত। রান তাড়া করতে নেমে ১৩৭ রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা। 

একইসঙ্গে এই শতরানের সুবাদে দুটি রেকর্ড গড়ে ফেললেন ‘স্কাই’। ভারতের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে এখনও পর্যন্ত সুরেশ রায়না (Suresh Raina), রোহিত শর্মা (Rohit Sharma), কে এল রাহুল (KL Rahul), বিরাট কোহলি (Virat Kohli), দীপক হুডা (Deepak Hooda) হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur) ও সূর্য শতরান করেছেন। এরমধ্যে রোহিত ৪টি, কে এল রাহুল ২টি, বিরাট, হরমনপ্রীত ও হুডা ১টি করে শতরান করেছেন। তবে কে এল রাহুল, বিরাট ও হুডাকে এদিন ছাপিয়ে গেলেন সূর্য। সেরে ফেললেন টি-টোয়েন্টি ফরম্যাটে তৃতীয় শতরান। গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম শতরান করেছিলেন তিনি। এরপর নিউজিল্যান্ডের বিরুদ্ধে এসেছিল দ্বিতীয় শতরান। 

আরও পড়ুন: Suryakumar Yadav: ভারতের হয়ে টি-টোয়েন্টিতে তিনটি সেঞ্চুরি-সহ একাধিক রেকর্ড! পিচে আগুন জ্বালিয়ে কী বললেন সূর্য?

আরও পড়ুন: Shakib Al Hasan: ফের আম্পায়ারের দিকে তেড়ে গেলেন ‘ব্যাড বয়’ সাকিব, ভিডিয়ো ভাইরাল

একইসঙ্গে এই ফরম্যাটে তিনটি শতরান করে কলিন মুনরো (Colin Munro) এবং গ্লেন ম্যাক্সওয়েলের (Glenn Maxwell) তালিকায় নাম লিখিয়ে ফেললেন সূর্য। এছাড়া ভারতের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে দ্বিতীয় ব্যাটার হিসেবে দ্রুততম শতরান গড়ার নজির গড়লেন তিনি। এর আগে ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে রোহিত মাত্র ৩৫ বলে শতরান করেছিলেন। সূর্য সেই একই বিপক্ষের বিরুদ্ধে সেঞ্চুরি করলেন ৪৬ বলে। 

কখনও ফ্লিক, কখনও কাট, কখনও পুল। রাজকোটের ব্যাটিং সহায়ক পিচে সূর্যকে দেখে মনে হল, ক্রিকেট খেলাটাকে যেন তিনি ছেলেখেলা বানিয়ে ফেলেছেন। সেঞ্চুরির এই ইনিংসে তিনি প্রত্যাশিতভাবেই বাউন্ডারির থেকে ওভার বাউন্ডারি বেশি হাঁকিয়েছেন। ৪৫ বলে শতরান যখন তিনি পূর্ণ করলেন তখনই ৮টি বিশাল ছক্কা এবং ৬টি বাউন্ডারি হাঁকান তিনি। শেষ পর্যন্ত তিনি ৫১ বলে ১১২ রানে অপরাজিত থাকলেন। কেন এই মুহূর্তে টি-টোয়েন্টিতে বিশ্বের এক নম্বর ব্যাটার, সেটা বুঝিয়ে দিলেন তিনি। একইসঙ্গে এই ফরম্যাটে তিনটি শতরান করে কলিন মুনরো এবং গ্লেন ম্যাক্সওয়েলের তালিকায় নাম লিখিয়ে ফেললেন সূর্য। 

এদিন রাজকোটের ব্যাটিং সহায়ক পিচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক হার্দিক। টার্গেট ছিল বিশাল রানের ইনিংস খেলে শ্রীলঙ্কাকে চাপে ফেলে দেওয়া। সূর্যর অনবদ্য ইনিংসে ভর করে সেটাই করে ফেলল ভারত। নির্ধারিত ২০ ওভারে টিম ইন্ডিয়া করল ৫ উইকেটে ২২৮ রান। রান তাড়া করতে নেমে ১৩৭ রানে গুটিয়ে গেল শ্রীলঙ্কা।

এই ম্যাচে নামার আগে পর্যন্ত টিম ইন্ডিয়ার টপ অর্ডার নিয়ে বেশ চিন্তায় ছিল টিম ম্যানেজমেন্ট। এদিন সেই চিন্তা অনেকটাই কমল। কারণ সূর্যর দ্যুতির পাশাপাশি রাহুল ত্রিপাঠির ১৬ বলে ৩৫ এবং শুভমন গিলের ৩৬ বলে ৪৬ রানের ইনিংসও বেশ উল্লেখযোগ্য। পরে বল করতে নেমে জয়ের নেপথ্যে উল্লেখযোগ্য ভূমিকা রাখলেন যজুবেন্দ্র চাহাল (৩০/২) ও উমরান মালিক (৩১/২)। অধিনায়ক হার্দিক ব্যাটে তেমন পারফরম্যান্স না করতে পারলেও নিলেন ৩০ রানে ২ উইকেট। ভারতের বিরাট রান তাড়া করতে নেমে রানের চাপে খানিকটা দিশেহারা হয়ে গেল শ্রীলঙ্কা। শুরুটা ভাল হলেও ৪৪ রানের মাথায় প্রথম উইকেট খোয়ানোর পরই শ্রীলঙ্কা বোলারদের আসা যাওয়া শুরু হয়ে যায়। শেষ পর্যন্ত লঙ্কা বাহিনী অল আউট হয়ে যায় মাত্র ১৩৭ রানে। ভারত ম্যাচ যেতে ৯১ রানে। সর্বোচ্চ অধিনায়ক দাসুন শনাকা ২৩ রান করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।