Multilevel parking zone in Alipur: আলিপুরে রাজ্যের বৃহত্তম মাল্টিলেভেল পার্কিং জোন, সোমে উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

Advertisement

যানজটের সমস্যা আলিপুরে নতুন নয়। সঙ্গে রয়েছে গাড়ি রাখার সমস্যাও। পার্কিং ভালো ব্যবস্থা না থাকায় অনেক যত্রতত্র গাড়ি রাখেন। ফলে যানজটে সমস্যা আর বাড়ে এবার সেই সমস্যা মিটতে চলছে। সোমবার থেকে আলিপুরে চালু হচ্ছে ‘মাল্টিলেভেল কার পার্কিং’ ব্যবস্থা যার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্মাণের দায়িত্বে থাকা সংস্থা পিডব্লিউডি-র দাবি, এটি হবে রাজ্যের মধ্যে বৃহত্তম গাড়ি পার্কিং ব্যবস্থা।

দীর্ঘদিন ধরে দক্ষিণ কলকাতার অন্যতম ব্যস্ততম জায়গা আলিপুরে গাড়ি পার্কিং একটা সমস্যার কারণ হয়ে উঠেছিল। পরিবহণ দফতর থেকে সিদ্ধান্ত নেওয়া হয় ওই এলাকায় একটি ‘মাল্টিলেভেল কার পার্কিং’ ব্যবস্থা তৈরি করা হবে। এর ফলে এলাকায় গাড়ি রাখার সমস্যা অনেকটাই মিটবে। পাশাপাশি গাড়ি যত্রতত্র না রাখার ফলে বা যানজটের সমস্যাও তৈরি হবে না। সেই মতো গাড়ি পার্কিং ব্যবস্থার নির্মাণের দায়িত্বে পায় পিডব্লিউডি। ৯ জানুয়ারি সোমবার এই কার পার্কিং ব্যবস্থার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। এটি চালু হলে এলাকায় গাড়ি রাখার সমস্যা অনেকটাই মিটে যাবে।

এই ‘মাল্টিলেভেল কার পার্কিং’ ব্যবস্থার উদ্বোধনে সোমবার মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত থাকবেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল ও পরিবহণ সচিব বিনোদ কুমার। এই ‘মাল্টিলেভেল কার পার্কিং’-এ গাড়ি রাখতে কী সরকম খরচা পড়বে তা নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে সূত্রে, উদ্বোধনের পরই এ ব্যাপারে নির্দিষ্ট করে জানা যাবে।

কী বিশেষত্ব এই ‘মাল্টিলেভেল কার পার্কিং’-এর

পিডব্লিউডি-র এক আধিকারিক জানিয়েছেন, এই পার্কিং জোনে পর্যটকদের বাসের জন্য বিশেষ পার্কিং-এর ব্যবস্থা রয়েছে। এক সঙ্গে ৩৩০ টি গাড়ি পার্কিং-এর সুবিধা থাকছে। প্রায় ৫৫টি ৪ চাকার গাড়ি এক সঙ্গে পার্কিং করা যাবে। এছাড়া এক সঙ্গে ২০টি বাস পার্কিং করা যাবে। দু’চাকার গাড়ির জন্যও বিশেষ পার্কিং-এর ব্যবস্থা রয়েছে। তিনটি শিফটে পার্কিং-এর ব্যবস্থা থাকছে। এটি চালু হলে আলিপুর চিড়িয়াখানা ও জাদুঘর দেখতে আসা পর্যটকরা উপকৃত হবেন। কারণ পর্যটকদের বাস পার্কিং-এর জন্য বিশেষ ব্যবস্থা থাকছে এখানে। শুধু তাই নয়, এখানে একটি ফুড কোর্ট থাকছে। ধানধান্য সাংস্কৃতিক কমপ্লেক্সের সঙ্গে যুক্ত রেখেই মাল্টিলেভেল কার পার্কিং জোন তৈরি করা হচ্ছে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।