হাসি ফুটল প্রবীণদের মুখে, ৩ বছর পর ফিক্সড ডিপোজিটে লাফিয়ে বাড়ল সুদের হার

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় ৩ বছর পর প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটে বাড়ল সুদের হার। অনেকেই জমানো টাকার সুদ থেকেই নিজের খরচ চালান। সেক্ষেত্রে প্রায় ৮ শতাংশ সুদ তাদের অনেকটাই কাজে লাগবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- ‘আবাস যোজনার টাকা ৫ বছর আটকে রেখেছে, এটা মোদী-শাহ-র বাপের টাকা নয়’, বিস্ফোরক মন্ত্রী

করোনার অতিমারীর সময়ে প্রবীণ নাগরিকদের জমানো টাকার সুদের হার গিয়ে ঠেকেছিল ৫.৫ শতাংশে। এখন সেই অবস্থা বদলে গিয়েছে। অনেক বেসরকারি ব্যাঙ্ক ৮ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে ফিক্সড ডিপোজিটে। পিছিয়ে নেই সরকারি ব্যাঙ্কগুলিও। সেখানে ওই হার ৭.৫ শতাংশ। ধরুন তিন বছর আগে কেউ ২.৫ লাখ টাকা ফিক্সড ডিপোজিটে রেখেছিলেন ৩ বছরের জন্য। সুদের হার ছিল ৫.৫ শতাংশ। এখন সুদের হার বাড়ায় তিনি তা ভেঙে ফের নতুন করে ফিক্সড ডিপোজিট করে দিলেন। তিন বছর পর তাঁর হাতে আসছে অতিরিক্ত ২০ হাজার টাকা।

গতমাসে কেন্দ্র প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়ে করেছে ৮ শতাংশ। অনেক বেসরকারি ব্যাঙ্ক এর থেকেও বেশি লাভ দিচ্ছে। ২০২০ সালের মে মাস থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত প্রবীণ নাগরিকদের ৩ বছরের ফিক্সড ডিপোজিটে এসবিআইয়ের সুদের হার ছিল ৫.৬ শতাংশ। এখন তা বেড়ে হয়েছে ৭.২৫ শতাংশ।  অন্যদিকে, ৫ বছরের ডিপোজিটে ওই হার ৮ শতাংশ। গতবছর ডিসেম্বরে ওই হার ছিল ৭.৬ শতাংশ।

অন্যদিকে, ২০২১ সালের মার্চ থেকে ২-৩ বছরের ফিক্সড ডিপোজিটে অ্যাক্সিস ব্যাঙ্কে সুদের হার ছিল ৫.৯ শতাংশ। এখন তা বেড়ে হয়েছে ৭.৭৫ শতাংশ। কয়েকটি ব্যাঙ্ক এই হার বাড়িয়ে করেছে ৮.১ শতাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।