ভারত সেরা মমতার ‘দুয়ারে সরকার’, রাষ্ট্রপতি হাত থেকে স্বীকৃতি এল বাংলার ঘরে, Mamata Banerjee’s ‘Duare Sarkar’ awarded by President Draupadi Murmu as best state in India

Advertisement

Advertisement

প্লাটিনাম পুরস্কার জিতে নিল দুয়ারে সরকার

শনিবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ২০২২ সালের ডিজিটাল ইন্ডিয়া পুরস্কারের পাবলিক প্লাটফর্ম বিভাগে সেরার শিরোপা তুলে দেন বাংলার প্রতিনিধির হাতে। চন্দ্রিমা ভট্টাচার্য বাংলার দুয়ারের সরকার প্রকল্পের জন্য প্লাটিনাম পুরস্কার নিল এদিন।

৮০০টি প্রকল্পের মধ্যে সেরা বাংলার

৮০০টি প্রকল্পের মধ্যে সেরা বাংলার

রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এদিন বাংলার পক্ষ থেকে উপস্থিত ছিলেন। ৮০০টি প্রকল্পের মধ্যে বাংলার দুয়ারের সরকারকে যে সেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে তা আগেই জানানো হয়েছিল। এদিন ছিল প্রথামাফিক প্লাটিনাম পুরস্কার তুলে দেওয়া। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফে এই পুরস্কার ঘোষণা করা হয়েছিল।

দ্রৌপদী মুর্মুর হাত থেকে পুরস্কার নিলেন চন্দ্রিমা

দ্রৌপদী মুর্মুর হাত থেকে পুরস্কার নিলেন চন্দ্রিমা

কেন্দ্রের বিজেপি সরকারের সঙ্গে রাজ্যের তৃণমূল সরকারের সংঘাত লেগেই রয়েছে। এরই মধ্যে কেন্দ্রের বিচারে সেরার তকমা ছিনিয়ে নিল বাংলা। এই স্বীকৃতি আদায় তাই অনেক ক্ষেত্রেই অর্থবহ। এদিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে সেই পুরস্কার গ্রহণ করলেন চন্দ্রিমা ভট্টাচার্য।

‘দুয়ারে সরকার’ এখন থিম অন্য রাজ্যের কাছে

‘দুয়ারে সরকার’ এখন থিম অন্য রাজ্যের কাছে

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তৃতীয় মেয়াদে ক্ষমতা লাভের পর গত দু-বছরে জনপ্রিয়তা লাভ করেছে দুয়ারে সরকারের মতো একাধিক প্রকল্প রূপায়ণ করে। মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে সরকার’-এর থিম অন্য রাজ্যের কাছেও বিশেষ জায়গা করে নিয়েছে। আর তার ফলশ্রুতিতেই এই পুরস্কার জিতে নিল বাংলা।

‘দুয়ারে সরকার’ প্রকল্পের প্রতিশ্রুতি, বাস্তবায়নও

‘দুয়ারে সরকার’ প্রকল্পের প্রতিশ্রুতি, বাস্তবায়নও

২০২১-এর নির্বাচনের আগে বাংলার মানুষের কাছে মমতা বন্দ্যোপাধ্যায় ‘দুয়ারে সরকার’ প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিলেন। ভোট কৌশলী প্রশান্ত কিশোরের পরামর্শে মমতা বন্দ্যোপাধ্যায় এ প্রকল্পে লাভবান হয়েছিলেন ব্যাপকভাবে। তার জেরে ক্ষমতায় এসেছিলেন। আর ক্ষমতায় এসেই তিনি প্রতিশ্রুতি পালন করেন।

দুয়ারে সরকারের প্রকল্প থেকে থিম হয়ে ওঠা

দুয়ারে সরকারের প্রকল্প থেকে থিম হয়ে ওঠা

মমতা বন্দ্যোপাধ্যায় এই দুয়ারে সরকার প্রকল্পে ভর করে মানুষের দুয়ারে নিয়ে গিয়েছিলেন তাঁর সরকারকে। মানুষের দুয়ারে গিয়ে সরকারি পরিষেবা তুলে দেন তিনি। প্রথমে দুয়ারে সরকার থেকে ২৫টি পরিষেবা দেওয়া হত। এখন ২৭টি পরিষেবা প্রদান করা হচ্ছে। এভাবেই দুয়ারে সরকার প্রকল্প থেকে একটা থিম হয়ে উঠেছে।

তিন বছরে জনপ্রিয়তার শীর্ষে দুয়ারে সরকার

তিন বছরে জনপ্রিয়তার শীর্ষে দুয়ারে সরকার

কেন্দ্রীয় সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে সেরা পাবলিক ডিজিটাল প্লাটফর্ম হিসেবে পুরস্কার পেল বাংলার দুয়ারে সরকার প্রকল্প। এদিন দিল্লির বিজ্ঞান ভবনে বাংলার তৃণমূল সরকারকে পুরষ্কৃত করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। উল্লেখ্য, ২০২০ সালের ১ ডিসেম্বর রাজ্যে শুরু হয় এই পরিষেবা। তারপর বিগত তিন বছরে তা জনপ্রিয়তার শীর্ষে উঠে আসে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।