বিশ্বের দ্রুততম স্ট্রাইকরেট, একাধিক বিশ্বরেকর্ড সূর্যকুমার যাদবের – Ind vs SL

Advertisement

যেভাবে টি২০ খেলেন সূর্যকুমার যাদব, প্রতিদিনই নতুন করে ক্রিকেটীয় ব্যাকরণকে হাসির খোরাক করে তোলেন। বিশুদ্ধবাদীদের বুড়ো আঙুল দেখিয়েই ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে নিজের নাম স্বর্ণাক্ষরে লিখে নিচ্ছেন এই মুম্বইয়ের তরুণ। শনিবার রাজকোটও ব্যতিক্রম হল না। শ্রীলঙ্কার স্পিনারদের নিয়ে ছেলেখেলা করলেন, মাত্র ৪৫ বলেই করলেন দেশের মাটিতে তাঁর প্রথম টি২০ সেঞ্চুরি। সবমিলিয়ে এই নিয়ে তাঁর তৃতীয় আন্তর্জাতিক টি২০ সেঞ্চুরি করলেন সকলের প্রিয় স্কাই। একই সঙ্গে একাধিক নজির ছুঁলেন তিনি। যেভাবে ২০২২ শেষ করেছিলেন, ঠিক একই ছন্দে ২০২৩-কে স্বাগত জানালেন সূর্য।

এদিন বলের বিচারে সবচেয়ে দ্রুত ১৫০০ আন্তর্জাতিক টি২০ রানের নজির ছুঁলেন সূর্যকুমার। সবচেয়ে যেটা তাৎপর্যপূর্ণ, তা হল যে আজ পর্যন্ত যারা এই রানের গণ্ডি ছুঁয়েছেন তারা কেউ ১৫০-র স্ট্রাইক রেটের ওপর রান করতে পারেননি। সেখানেই সূর্য অনন্য। যেমন ধারাবাহিকভাবে তিনি রান করছেন, তেমনই দ্রুত স্কোর করতে পারছেন, যা কার্যত অন্য কোনও ক্রিকেটার টি২০-র ইতিহাসে দেখাতে পারেননি। যারা হাজারের ওপর টি২০ রান করেছেন আন্তর্জাতিক স্তরে, তাদের মধ্যে সূর্যের স্ট্রাইকরেট সর্বোচ্চ। কেউ তাঁর ধারেকাছেও সেই। এদিন মাত্র ৪৫ বলে শতরান করেন সূর্য। এই নিয়ে তৃতীয় সেঞ্চুরি তাঁর মাত্র ৪৩ ইনিংসের পর। ভারতে তাঁর আগে শুধু আছেন রোহিত শর্মা। তিনি চারটি সেঞ্চুরি করেছেন ১৪০ ইনিংসে। এদিন শেষ পর্যন্ত সূর্য অপরাজিত থাকেন ৫১ বলে ১১২ রানে। সাতটি চার ও নয়টি ছক্কার মাধ্যমে রাজকোটের দর্শকদের ভরপুর মনোরঞ্জন প্রদান করেন তিনি। একটিও সুযোগ দেননি তিনি। কার্যত রাজার মতো ব্যাটিং করে পুরোপুরি ইনিংসের দিশা বদলে দেন স্কাই এই অন্তিম টি২০-তে।

সূর্যকুমার যাদব হচ্ছেন একমাত্র ক্রিকেটার তিনি কমপক্ষে দুটি শতরান করেছেন ৫০ বলের কমে। টি২০-তে এখনও পর্যন্ত ১৬ বার ৫০-এর ওপর করেছেন সূর্য। তাঁর মধ্যে দশবার ১৮০-র ওপর স্ট্রাইক রেট ছিল। সবচেয়ে কম হল ১৪১-এর স্ট্রাইক রেট যখন তিনি ৫০-এর ওপর করেছেন। ফলে বোঝাই যাচ্ছে মিডল ওভারে কত দ্রুত রান তুলে বিপক্ষকে মারাত্মক চাপে ফেলে দেন তিনি। সূর্য হলেন বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি ওপেনার না হয়েও তিনটি টি২০ সেঞ্চুরি করলেন। এর আগে কেএল রাহুল ও ম্যাক্সওয়েল সহ ছয়জন ব্যাটার ওপেনার না হয়েও দুটি সেঞ্চুরি করেছিলেন টি২০তে। এদিন তাদের টপকে গেলেন সূর্য। এই ফর্ম্যাটে ৪০-এর ওপর গড়, ১৭৫-র ওপর স্ট্রাইক রেট আছে, সঙ্গে সেঞ্চুরির মালিক, এমন কোনও ক্রিকেটার নেই সূর্য ছাড়া। হর্ষ ভোগলে ম্যাচ চলাকালীন যা বললেন সূর্যের প্রসঙ্গে সেটাই সবচেয়ে যথার্থ, যে স্কাই এমন একটি গ্রহে ব্যাট করছেন সেখানেকার বাসিন্দা শুধু তিনিই, তাঁর ধারেকাছে কেউ নেই।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।