Supreme Court asks to transfer all petitions regarding Same Sex Marriage to it and asks reply from Center | Same Sex Marriage

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমপ্রেম বিয়ে নিয়ে বড় সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। এখন থেকে সমপ্রেম বিয়ে সংক্রান্ত সব মামলার শুনানি হবে সুপ্রিম কোর্টে। আলাদা আলাদা করে কোনও হাইকোর্টে নয়। বিভিন্ন রাজ্য়ের হাইকোর্টে সমপ্রেম সংক্রান্ত যত মামলার শুনানি বাকি আছে, এবার সব হবে সপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিংহ ও বিচারপতি জেবি পর্দিওয়ালার বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। এই ইস্যুতে সর্বোচ্চ আদালতের তরফে সরকারের কাছ থেকে জবাব চাওয়া হয়েছ। কেন্দ্রীয় সরকারকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে এই সংক্রান্ত নোটিসের জবাব জমা দিতে বলা হয়েছে।  

প্রসঙ্গত, ২০১৮-র ৬ সেপ্টেম্বর ঐতিহাসিক রায়দানের মাধ্যমে সমপ্রেমকে অপরাধমুক্ত বলে ঘোষণা করে শীর্ষ আদালত। ব্রিটিশ আমলের পুরোনো আইনকে প্রত্যাহার করে পাঁচ বিচারপতির বেঞ্চ জানিয়েছিল, ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় দু’জনের পূর্ণ সম্মতিতে সমপ্রেম অপরাধ নয়। সেই পাঁচ বিচারপতির বেঞ্চে ছিলেন দেশের বর্তমান প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ও। তবে সমপ্রেম বৈধ হলেও সমপ্রেম বিয়ে এখনও আইনত বৈধতা পায়নি ভারতে। এবার সেই সমপ্রেম বিয়ে সংক্রান্ত মামলার শুনানিও হবে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চেই। সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে, যদি কোনও মামলাকারী সশরীরে আদালতে হাজিরা দিতে না পারে, তবে ভার্চুয়াল শুনানিও গ্রহণযোগ্য হবে।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিংহ এবং বিচারপতি জে বি পর্দিওয়ালার বেঞ্চ জানিয়েছে, ‘একই ইস্যুতে দিল্লি, কেরালা এবং গুজরাট হাইকোর্টে বেশ কয়েকটি মামলা চলছে। আমাদের মতে এই মামলাগুলির সবই সুপ্রিম কোর্টে স্থানান্তরিত হওয়া উচিত। আর এই আদালতেই সিদ্ধান্ত নেওয়া উচিত। তাই আমরা সমস্ত রিট পিটিশনগুলি এই আদালতে স্থানান্তর করার নির্দেশ দিচ্ছি।’ এদিন সুপ্রিয় চক্রবর্তী এবং অভয় ডাং নামে হায়দরবাদের এক সমপ্রেমী যুগলের আবেদন শোনে সুপ্রিম কোর্ট। প্রায় ১০ বছর ধরে সম্পর্কে আছে এই যুগল। অন্যদিকে পার্থ ফিরোজ মেহরোত্রা এবং উদয় রাজ নামে আরও এক সমপ্রেমী যুগলও বিয়ের অধিকারের জন্য আবেদন করেছেন। মামলার পরবর্তী শুনানি হবে ১৩ মার্চ। তার আগে সব পক্ষকে তাদের আবেদন ও পালটা যুক্তি আদালতে জমা দিতে হবে। 

আরও পড়ুন, মারণ শৈত্যপ্রবাহ! একইদিনে ২৫ জনের মৃত্যু এই শহরে

এয়ার ইন্ডিয়ার উড়ানে ফের প্রস্রাব বিভ্রাট! এবার মহিলা যাত্রীর কম্বলে…

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।