Sania Mirza Retirement: আগামী মাসেই নিজের ‘ঘরের কোর্টে’ টেনিসকে বিদায় জানাবেন সানিয়া

Advertisement

দুবাই ডিউটি ​​ফ্রি টেনিস চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের পর পেশাদার টেনিসকে বিদায় জানাবেন ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। দুবাই ডিউটি ​​চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট আগামী মাসে খেলা হবে। আসলে, সানিয়া মির্জা গত বছর ইউএস ওপেনের পরে পেশাদার টেনিসকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছিলেন, তবে তিনি চোটের কারণে টুর্নামেন্টে খেলতে পারেননি, তারপরে তিনি অবসরের সিদ্ধান্ত পরিবর্তন করেছিলেন। সানিয়া মির্জার টেনিস ক্যারিয়ারটা দর্শনীয়। টেনিস কোর্টে অনেক শিরোপা জিতেছেন এই খেলোয়াড়।

আরও পড়ুন… দলে বীরের মতো প্রত্যাবর্তন, পাকিস্তানকে অপমানের হাত থেকে বাঁচিয়ে কী বললেন সরফরাজ?

সানিয়া মির্জার ক্যারিয়ার সম্পর্কে কথা বলতে গেলে, এই ভারতীয় টেনিস তারকা তার পেশাদার ক্যারিয়ারে ৬ টি বড় চ্যাম্পিয়নশিপ জিতেছেন। সানিয়া মির্জা ৩ বার ডাবলস এবং ৩ বার মিক্সড ডাবলসের শিরোপা জিতেছেন। এই মাসে, অস্ট্রেলিয়ান ওপেনে সানিয়া মির্জা তার কাজাখস্তানের সঙ্গী আনা দানিলিয়ার সাথে কোর্টে হাজির হবেন। উল্লেখযোগ্যভাবে, সানিয়া মির্জা গত প্রায় ১০ বছর ধরে দুবাইতে বসবাস করছেন। দুবাইতে সানিয়া মির্জার প্রচুর ফ্যান ফলোয়িং রয়েছে। এভাবেই ভক্তদের মাঝে তার টেনিস ক্যারিয়ারকে বিদায় জানাবেন সানিয়া মির্জা।

ভারতীয় মহিলা টেনিস খেলোয়াড় সানিয়া মির্জা, যিনি তার অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন, তিনি অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেবেন। মিক্সড ডাবলসে রোহন বোপান্নার সঙ্গে খেলবেন সানিয়া। সানিয়া ঘোষণা করেছিলেন গত বছরই হবে তার শেষ মরশুম। অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে ছিটকে যাওয়ার পর। সানিয়া এবং বোপান্না শেষবার ২০২১ সালে উইম্বলডনে একসঙ্গে খেলেছিলেন।

আরও পড়ুন… সূর্য ভাই-এর এই টিপসেই কি এমন ইনিংস! ম্যাচের পরে কী বলেছিলেন অক্ষর প্যাটেল?

মহারাষ্ট্র ওপেন দিয়ে মরসুম শুরু করা বোপান্না স্পষ্ট করে দিয়েছেন যে তিনি সানিয়ার সাথে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সানিয়া বর্তমানে দুবাই ওয়ার্ল্ড টেনিস লিগে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সানিয়া টুর্নামেন্টের মহিলা ডাবলস বিভাগেও প্রতিদ্বন্দ্বিতা করবেন। ২৫তম স্থানে থাকা সানিয়া কাজাখস্তানের আনা দানিলিনার সঙ্গে ১১ তম স্থানে রয়েছেন। এদিকে, পুরুষদের ডাবলসে ম্যাথু এবডেনের সাথে সঙ্গী হবেন বোপান্না। তার মাঝেই নিজের অবসর নিয়ে মুখ খুললেন সানিয়া মির্জা।

প্রাক্তন ডাবলস নম্বর ১ সানিয়া মির্জা ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ, একটি WTA 1000 ইভেন্টে পেশাদার টেনিস থেকে অবসর নেওয়ার পরিকল্পনার কথা নিশ্চিত করেছেন। ৩৬ বছর বয়সী মির্জা প্রাথমিকভাবে গত মরশুমের শেষে তার র‌্যাকেট ঝুলিয়ে রাখার ইচ্ছা করেছিলেন, কিন্তু কনুইয়ের আঘাত তাঁকে ইউএস ওপেন থেকে বাদ দিয়েছিল এবং তাঁকে ২০২২ সালের অগস্টের প্রথম দিকে শেষ করতে বাধ্য করেছিল।

সানিয়া মির্জা একটি দীর্ঘস্থায়ী সমস্যা মোকাবেলা করছেন, তবে তিনি আশা করছেন যে এটি তাঁকে ম্যাচ কোর্টে বিদায় জানানো থেকে বিরত করবে না। সানিয়া wtatennis.com কে বলেছেন, ‘ডব্লিউটিএ ফাইনালের পরই আমি থামতে চেয়েছিলাম, কারণ আমরা ডব্লিউটিএ ফাইনালে উঠতে চেয়েছিলাম। কিন্তু ইউএস ওপেনের ঠিক আগে আমি আমার কনুইতে চোট পেয়েছিলাম ফেলেছিলাম তাই আমাকে সবকিছু থেকে সরে আসতে হয়েছিল। সত্যি বলতে, আমি যে ব্যক্তি, আমি আমার নিজের শর্তে কিছু করতে পছন্দ করি। তাই আমি আঘাতের কারণে বাধ্য হতে চাই না। তাই আমি প্রশিক্ষণ নিয়েছি। পরিকল্পনাটি হল দুবাইতে দুবাই ডিউটি ​​ফ্রি টেনিস চ্যাম্পিয়নশিপ চেষ্টা করব অবসর নেওয়ার।’

সানিয়া মির্জা ব্যাখ্যা করেছেন যে কেন তিনি বিশ্বাস করেন যে এখনই সঠিক সময়। সানিয়া মির্জা বলেন, ‘আমি ৩৬ বছর বয়সী, এবং সত্যই আমার শরীর আর পারবে না। এটিই অবসরের প্রধান কারণ। এবং আমার মনের মধ্যে মানসিকভাবে আর লড়াই করার ক্ষমতা নেই। আমি ২০০৩ সালে পেশাদার হয়েছিলাম। জীবনের সঙ্গে সবকিছুই পরিবর্তন হয় এবং এখন আমার জীবন প্রতিদিন আমার শরীরকে আর সেই দিকে ঠেলে দেয় না।’ চার বছর বয়সী ছেলে ইজহানের মা, মির্জা সম্প্রতি দুবাইতে একটি টেনিস একাডেমি চালু করেছেন, যা ইতিমধ্যে তিনটি স্থানে কাজ করছে এবং আগামী সপ্তাহে আরও দুটি অ্যাকাডেমি খোলার উদ্যোগী হয়েছেন তিনি। সানিয়া মির্জা বলেন, ‘আমরা টেনিসকে মানুষের ঘরে ঘরে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছি। এটা করার চেষ্টা করছি এবং এটিই সত্যিই পরিকল্পনা করব।’

উল্লেখযোগ্যভাবে, সানিয়া মির্জা এবং পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিকের বিবাহবিচ্ছেদের খবর অনেকবার শিরোনামে এসেছিল। এছাড়াও, সানিয়া মির্জা অতীতে তাঁর ইনস্টাগ্রামে তাঁর ছেলে ইজানের সঙ্গে ছবি শেয়ার করেছেন এবং মানুষকে ২০২৩ সালের শুভ নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি এই ছবির ক্যাপশনে লিখেছেন যে আমার কাছে এই ২০২২ সালের জন্য কোনও বড় বা গভীর ক্যাপশন নেই। যদিও আমার কিছু সুন্দর সেলফি আছে, আপনাদের সকলকে নতুন বছরের শুভেচ্ছা জানাই, এই বছর ২০২২ আমার জন্য খুব একটা ভালো ছিল না কিন্তু শেষ পর্যন্ত সব ঠিক আছে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।