Voter List: ভোটার তালিকা প্রকাশ করল রাজ্য নির্বাচন কমিশন, পঞ্চায়েত নির্বাচন কি দুয়ারে?‌

Advertisement

আজ, বৃহস্পতিবার রাজ্যের ২৯৪টি বিধানসভা কেন্দ্রের ভোটার তালিকায় নাম তোলা ও ভোটার কার্ডে তথ্য সংশোধনের সময় শেষ হয়েছে। এই কাজ শেষ হওয়ার পর ২০২৩ সালের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করল রাজ্য নির্বাচন কমিশন। আজ বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, এখন রাজ্যে মোট ভোটার ৭ কোটি ৫২ লাখ ০৮ হাজার ৩৭৭ জন।

নতুন ভোটার কত হয়েছে?‌ আজ, বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২০২৩ সালের চূড়ান্ত ভোটার তালিকায় মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৩ কোটি ৮২ লাখ ৩৬ হাজার ৫০৭ জন। আর মহিলা ভোটার রয়েছে ৩ কোটি ৬৯ লাখ ৭০ হাজার ০৭১ জন। মোট ৭ কোটি ৫২ লাখ ০৮ হাজার ৩৭৭ জন ভোটারের মধ্যে তালিকায় তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ১ হাজার ৭৯৯ জন। রাজ্য নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, এবারে নতুন ভোটার হয়েছে ১৩ লাখ ৩৩ হাজার ২৫১ জন।

পঞ্চায়েত নির্বাচন কবে হবে?‌ এই বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু উল্লেখ করা হয়নি। আর কলকাতা হাইকোর্টের নির্দেশ থাকায় পঞ্চায়েত নির্বাচনের নির্ঘন্ট প্রকাশ করতে পারবে না রাজ্য নির্বাচন কমিশন। তবে আদালতের অনুমতি নিয়ে প্রকাশ করতে পারবে। আর সূত্রের খবর, মে মাসের আগে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হচ্ছে না। সুতরাং এখন রাজ্য– রাজনীতিতে শাসক–বিরোধী প্রচার চালিয়ে হাওয়া গরম করা ছাড়া আর কিছু আপাতত হচ্ছে না।

উল্লেখ্য, ২০২২ সালে ভোটার তালিকায় নাম তোলা এবং ভোটার কার্ড (এপিক) সংশোধন করা নিয়ে নতুন নিয়ম করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। কমিশনের নতুন নিয়ম অনুযায়ী, দেশজুড়ে বছরে চারবার নতুন ভোটার তালিকা প্রকাশ করা হবে। ২০২৩ সাল থেকে ১ জানুয়ারি, ১ এপ্রিল, ১ জুলাই এবং ১ অক্টোবর নতুন ভোটার তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। সেই ঘোষণা মতো আজ, বৃহস্পতিবার ১ জানুয়ারির নতুন ভোটার তালিকা প্রকাশ করল রাজ্য নির্বাচন কমিশন।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।