US Visa: এইচওয়ান বি সমেত বহু মার্কিনি ভিসার দাম বাড়তে পারে! নয়া প্রস্তাবনায় ডলারের অঙ্ক কত?

Advertisement

অভিবাসন সংক্রান্ত সমস্ত প্রদেয় খরচেরই দাম বাড়িয়ে দিচ্ছে জো বাইডেন সরকার। ফলে আমেরিকায় যেতে গেলে প্রয়োজনীয় এইচ ওয়ান বি ভিসা সমেত বিভিন্ন ভিসার দাম বাড়তে চলেছে। উল্লেখ্য, উচ্চ প্রতিভাযুক্ত বিদেশী কর্মীদের জন্য আমেরিকায় যে এইচ ওয়ানবি ভিসার বিধি রয়েছে। আর সেই ভিসারও দাম বাড়তে চলেছে বলে খবর।

উল্লেখ্য, এই এইচওয়ান বি ভিসা ভারতীয় প্রযুক্তিকর্মীদের মধ্যে খুবই জনপ্রিয়। এদিকে, ‘ইউএস সিটিজেন অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিস’ এর তরফে বুধবার একটি নতুন আইনের প্রস্তাব দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, এইচওয়ানবি ভিসার জন্য যে অ্যাপ্লিকেশন রয়েছে,তার খরচ ৪৬০ মার্কিন ডলার থেকে বেড়ে ৭৮০ মার্কিন ডলার করা হয়েছে। এলওয়ান ভিসার দাম ৪৬০ মার্কিন ডলার থেকে বেড়ে বলা হচ্ছে ১৩৮৫ মার্কিন ডলার করার কথা। এই প্রস্তাবনা আপাতত পেশ হয়েছে। ও-ওয়ান ভিসার অ্যাপ্লিকেশনের মূল্য ৪৬০ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ১,০৫৫ মার্কিন ডলার করার কথা বলা হয়েছে ওই প্রস্তাবে। উল্লেখ্য, এরমধ্যে এইচওয়ান ভিসাগুলি মার্কিনি সংস্থার কর্মী হিসাবে ভিন দেশের নাগরিকরা পেয়ে থাকেন। এই ভিসা পেতে হলে উচ্চ পর্যায়ের প্রযুক্তিগত ক্ষমতা থাকতে হবে সেই ব্যক্তির। উল্লেখ্য, মার্কিনি প্রযুক্তি সংস্থাগুলি এই ভিসার ওপর নির্ভর করে থাকে বহু কর্মীদের সেদেশে নিয়ে আসার ক্ষেত্রে। 

তবে এই প্রস্তাবনায় মার্কিন ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড বাড়তি বায়োমেট্রিকের খরচ বহু ক্ষেত্রে কমিয়ে দিচ্ছে। এই কাটছাঁটের তালিকায় রয়েছে ইমিগ্রেশন বেনিফিট রিকোয়েস্ট ফি। উল্লেখ্য়, ইউএসসিআইএসের সামগ্রিক দামবৃদ্ধি নিয়ে যে প্রস্তাবনা এসেছে, তা পর্যালোচনার পরই আনা হয়েছে। এজেন্সি দেখেছে, গত ২০১৬ সালের পর থেকে এই সমস্ত ক্ষেত্রে দাম কমেনি। দাম একই রয়েছে। এদিকে ২০২২ সালে সব কিছুরই দাম বৃদ্ধি হয়েছে। ফলে সেই জায়গা থেকে এই নয়া প্রস্তাবের সিদ্ধান্ত। 

 

 

 

 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।