সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘন নিয়ে সোচ্চার হবেন রোনাল্ডো? উঠল জোরাল দাবি

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) সৌদি আরবে (Saudi Arabia) নতুন ইনিংস শুরু করা নিয়ে একেবারেই উচ্ছ্বাস করতে রাজি নয় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ( Amnesty International) নামক সংস্থা। আল নাসের ক্লাবে (AlNassr Saudi Club) পর্তুগালের (Portugal) মহাতারকা যোগ দেওয়ার পরেই, এই সংস্থার দাবি রোনাল্ডোর সঙ্গে আল নাসরের চুক্তি আসলে সৌদি আরবের ‘স্পোর্টসওয়াশিং’ ছাড়া আর কিছুই নয়। প্রসঙ্গত, খেলাধুলাকে ব্যবহার করে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে চাপা দেওয়ার চেষ্টা ‘স্পোর্টসওয়াশিং’ নামে পরিচিত। এদিকে নতুন ক্লাবে পা রেখেই রোনাল্ডো জানিয়েছিলেন যে, তিনি শুধু মধ্য প্রাচ্যের ফুটবলের উন্নতি করে থেমে থাকবেন না। মহিলাদের উন্নয়ন নিয়েও কাজ করবেন। 

রোনাল্ডোর এমন মন্তব্যের পরেই অ্যামনেস্টের মধ্যপ্রাচ্য বিষয়ক গবেষক ডানা আহমেদ বলেন, ‘রোনাল্ডোর সঙ্গে আল নাসের ক্লাবের চুক্তি আসলে সৌদি আরবের স্পোর্টসওয়াশিং ছাড়া আর কিছুই নয়। সৌদি কর্তৃপক্ষ দেশের ভয়াবহ মানবাধিকার রেকর্ড ঢাকার জন্য রোনাল্ডোকে নিয়ে খবর প্রকাশ করবে।’ 

আরও পড়ুন: Cristiano Ronaldo: প্রেমিকা জর্জিনাকে সৌদি আরব নিয়ে গিয়ে কোন আইন ভাঙলেন রোনাল্ডো? জেনে নিন

আরও পড়ুন: Cristiano Ronaldo: আল নাসের ক্লাবে কেমনভাবে শুরু হল রোনাল্ডোর নতুন ইনিংস? ছবিতে দেখুন

তিনি ফের যোগ করেন, ‘সৌদি আরবের ভূয়সী প্রশংসা করার পরিবর্তে রোনাল্ডোর উচিত সে দেশের একাধিক মানবাধিকার লঙ্ঘনের বিষয় তুলে ধরা।’ তাঁর তারকা ভাবমূর্তি এবং বিশাল জনপ্রিয়তাকে যেন সৌদি আরব কর্তৃপক্ষ স্পোর্টসওয়াশিংয়ের কাজে না লাগায়। আসলে সৌদি আরবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বহু অভিযোগ রয়েছে। হত্যা, ধর্ষণ, মাদক চোরাচালান-সহ বিভিন্ন অপরাধের জন্য অপরাধীকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করে থাকে।

এছাড়া সৌদিতে গিয়ে ইতিমধ্যেই একটা আইন ভেঙেছেন ‘সিআর সেভেন’। যে কাজ স্থানীয় কেউ করলে হয়তো মৃত্যুদণ্ড হয়ে যেত! সৌদি আরবে নারী-পুরুষের অবাধ মেলামেশা নিষিদ্ধ। বিয়ে না করে একসঙ্গে থাকাটাও কঠোরভাবে নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু রোনাল্ডো ও তাঁর বান্ধবী জর্জিনা রড্রিগেজ (Georgina Rodriguez) এখনও বিয়ে করেননি। কিন্তু তাঁরা সৌদি আরবে থাকবেন সন্তানদের নিয়ে। সৌদি আরবের আইনে এটি বিবাহবহির্ভূত সম্পর্ক। এবার এরসঙ্গে যোগ হল ‘স্পোর্টসওয়াশিং’ ইস্যু। সবমিলিয়ে আল নাসের ক্লাবের হয়ে মাঠে নামার আগেই একাধিক বিতর্কে জর্জরিত রোনাল্ডো। এই অবস্থায় মাঠে নেমে তিনি কেমন পারফরম্যান্স করেন সেটাই দেখার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।