পুরনো কামরাকে রং করে বন্দে ভারত বলে চালানোর চেষ্টা হচ্ছে: মমতা

Advertisement

পুরনো কামরাকে রং করে বন্দে ভারত বলে চালানোর চেষ্টা করা হচ্ছে। বৃহস্পতিবার গঙ্গাসাগরে দাঁড়িয়ে এমনই চাঞ্চল্যকর দাবি করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি অভিযোগ করেন, গত ১১ বছরে এই প্রথম কোনও ট্রেন পেল পশ্চিমবঙ্গ।

এদিন মমতা বলেন, ‘বন্দে ভারত হল পুরনো ট্রেনকে রং করে একটা নতুন করে দিয়েছে। শুধু ইঞ্জিনটা ছাড়া সবই। অনেক পুরনো ট্রেনের রেক এখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। আমার সময় আমি বছরে অন্তত ১০০টা করে নতুন ট্রেন দিতাম। আর এই ১১ বছরে একটাও নতুন ট্রেন দেওয়া হয়নি। এই একটা ছাড়া’।

প্রশ্ন হল ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় রেল মন্ত্রক ছাড়ার পরেও অন্তত ২ বছর মন্ত্রক ছিল তৃণমূলেরই হাতে। তার পরেও কেন নতুন কোনও ট্রেন ঘোষণা করা হল না। তাহলে কি নিজের দলের তৎকালীন রেলমন্ত্রীদের সেজন্য দায়ী করলেন তৃণমূলনেত্রী?

বলে রাখি, অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি বন্দে ভারত এক্সপ্রেসে ইঞ্জিন বলে কিছু নেই। এই ট্রেনে একটি কামরা অন্তর চাকায় উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিন মোটর লাগানো রয়েছে। যার ফলে এই ট্রেন দ্রুত গতি বাড়াতে পারে। এছাড়াও ট্রেনটিতে রয়েছে বিশ্বমানের সুযোগ সুবিধা। যা পুরনো কামরায় রদবদল করে বসানো সম্ভব নয়।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।