High Court: আবাস যোজনার তালিকায় দুর্নীতির অভিযোগ, তদন্ত চেয়ে হাইকোর্টে মামলা দায়ের BJP নেতার

Advertisement

প্রধানমন্ত্রী আবাস যোজনায় দুর্নীতির অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের হল হাই কোর্টে। মামলাটি করেছেন পুরুলিয়া জেলার বিজেপি সভাপতি বিবেক রাঙ্গা। তিনি এই দুর্নীতির তদন্ত চেয়েছেন হাইকোর্টে। এর সঙ্গে যোজনায় টাকা বিতরণের উপর স্থগিতাদেশও চেয়েছেন আদালতের কাছে।

মামলায় তিনি অভিযোগ করেছেন, বৈধ্য প্রাপকদের বঞ্চিত করে অবৈধ প্রাপকদের নাম তালিকায় তোলা হয়েছে। রাঙ্গার অভিযোগ, যে তালিকা তৈরি করা হয়েছে তাতে কেন্দ্রের দেওয়া বাড়ি তৈরির টাকা যাদের কাছে পৌঁছনো উচিত তাদের কাছে পৌঁছবে না। এর ফলে যোগ্য ব্যক্তি বঞ্চিত হচ্ছেন কেন্দ্রীয় সরকারে প্রকল্পের সুবিধা পাওয়া থেকে। আদালত মামলাটি গ্রহণ করেছে। চলতি সপ্তাহের এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

আবাস যোজনার তালিকা সংশোধনের কাজ শুরু হওয়ার পর থেকে বিভিন্ন জেলায় বিক্ষোভ শুরু হয়। অভিযোগ ওঠে, যাদের পাকা বাড়ি রয়েছে তাদের নামও আবাস যোজনার তালিকা রয়েছে। তালিকা নিয়ে প্রশাসনের নিজস্ব তদন্ত-অনুসন্ধানেও দেখা যায় তালিকায় প্রচুর অযোগ্য ব্যক্তিদের নাম রয়েছে যাদের প্রাসাদোপম বাড়ি রয়েছে। দেখা গিয়েছে, তালিকায় বিধায়ক থেকে পঞ্চায়েত প্রাধনের আত্মীয়ের নামও রয়েছে। মামলায় মূলত এগুলোকেই তুলে ধরা হয়েছে। মনে করা হচ্ছে, আদালত রাজ্য সরকারের কাছে হলফনামা চাইতে পারেন।

কেন্দ্রের দেওয়া সূচি অনুযায়ী ৩১ ডিসেম্বর আবাস যোজনার তালিকায় নাম নথিভুক্ত করা এবং সংশোধনের কাজ শেষ হয়েছে। লক্ষ্যমাত্রা ছিল ১১লক্ষ ৩৬ হাজার। কিন্তু এখনও পর্যন্ত ১০লক্ষ ১৯ হাজার নাম জমা পড়েছে। বাকি রয়েছে, ১লক্ষ ১৭হাজার।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।