আইসিসি তুলে দিক বিতর্কিত এই নিয়ম! স্টোকসকেই সমর্থন হরভজনের

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রিকেটের বিতর্কিত ‘সফট সিগন্যাল’ (Soft Signal) ইস্যুতে একমত ভারতের কিংবদন্তি স্পিনার হরভজন সিং (Harbhajan Singh) ও ইংরেজ টেস্ট অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes)। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ওরফে আইসিসি-র ( ICC) কাছে প্রাক্তন ও বর্তমানের আবেদন, অবিলম্বে ক্রিকেট থেকে তুলে দেওয়া হোক এই চর্চিত ‘সফট সিগন্যাল’নিয়ম। অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকার (Australia vs South Africa) চলতি তিন ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট শুরু হয়েছে সিডনিতে (South Africa tour of Australia)। বুধবার প্রথম দিনেই ফের আলোচনায় ‘সফট সিগন্যাল’।

বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটার মার্নাস লাবুশানে (Marnus Labuschagne) ৪০ নম্বর ওভারে মার্কো জানসেনের (Marco Jansen) বলে প্রথম স্লিপে ক্যাচ তুলে দিয়েছিলেন। সিমন হার্মার (Simon Harmer) লো ক্যাচ নিয়েছিলেন। অনফিল্ড আম্পায়ার পল রেফেলের (Paul Reiffel) মনে হয়েছিল যে, হার্মার সম্ভবত ক্যাচটি নিতে গিয়ে হাত মাটিতে স্পর্শ করেছেন। তিনি ‘সফট সিগন্যাল’ দেন। এরপর তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলবোরো (Richard Kettleborough) প্রযুক্তির সাহায্য নিয়ে বিভিন্ন অ্যাঙ্গেল থেক সেই ক্যাচ দেখেন। তিনি জানিয়ে দেন যে, লাবুশানে নটআউট। যদিও লাবুশানে এরপর আর মাত্র ন’টি রানই যোগ করতে পেরেছেন। ৭৯ রান করে তিনি ফিরে যান। দিনের শেষে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ২ উইকেট হারিয়ে ১৪৭ রান তুলেছে। 

আরও পড়ুন: Team Bengal, Ranji Trophy 2022-23: আকাশদীপ-শাহবাজদের দাপটে চালকের আসনে বঙ্গব্রিগেড

লাবুশানের বিতর্কিত আউট নিয়ে সরগরম বাইশ গজ। স্টোকস আউটের ভিডিয়ো ট্যুইট করে লেখেন, ‘আইসিসি-র উচিত এই সফট সিগন্যাল তুলে দেওয়া। তৃতীয় আম্পায়ারের কাছে যখন সবরকম প্রযুক্তি রয়েছেই, তখন তিনিই তো সিদ্ধান্ত নিতে পারেন, খামোকা অনফিল্ড আম্পায়ারকে তৃতীয় আম্পায়ারের সাহায্য নিতে হয় না। আপনাদের তথ্যের জন্য জানিয়ে রাখি আমার মন্তব্য কিন্তু আম্পায়ারের সিদ্ধান্তের ওপর নয়।’ এরপর ভাজ্জি ট্যুইট করে লেখেন,  ‘সফট সিগন্যাল নেওয়া মানে একেবারে সময় নষ্ট। তৃতীয় আম্পায়ারের যখন সাহায্য নেওয়াই হবে, তখন আর এই সিগন্যাল দেওয়ার মানে কী! সেই তৃতীয় আম্পায়ারই সিদ্ধান্ত নেবেন।’ ক্রিকেটে ‘সফট সিগন্যাল’ কী? সোজা কথায়, মাঠের আম্পায়ার যখন আউট বা নট-আউটের সিদ্ধান্ত দেওয়া নিয়ে সন্দিহান থাকেন, তখন তিনি তৃতীয় আম্পায়ারের সাহায্য় নেন। তবে প্রযুক্তির সাহায্য নেওয়ার আগে মাঠের আম্পায়ার নিজেও একটি সিদ্ধান্ত দেন। ভাজ্জি এবং স্টোকস বোঝাতে চেয়েছেন, যখন সিদ্ধান্ত তৃতীয় আম্পায়ারই নেবেন, তাহলে খামোকা মাঠের আম্পায়ার তাঁর সিদ্ধান্ত জানান কেন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।