US Plane Crash: মার্কিন মুলুকে বিমান দুর্ঘটনায় মৃত ১, গুরুতর আহত ১, বাকি যাত্রীরা প্রায় অক্ষত

Advertisement

আমেরিকার উটাহ বিমানবন্দরে চার যাত্রী নিয়ে একটি ছোট বিমান দুর্ঘটনার কবলে পড়ে গতকাল। ঘটনায় একজন নিহত এবং অন্য তিনজন আহত হয়েছেন। জানা গিয়েছে, আকাশে উড়ে যাওয়ার পরপরই বিমানটি মাটিতে ভেঙে পড়ে। দুর্ঘটনায় মৃত্যু হয় একজনের। বেঁচে যাওয়া তিনজনের মধ্যে একজনকে গুরুতর অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বাকি দুজনের ক্ষত ততটা গুরুতর নয়।

ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড টুইট করে জানিয়েছে যে এটি বিমানের দুর্ঘটনার তদন্ত করছে। দুর্ঘটনার কবলে পড়া বিমানটি এমব্রার ৫০৫। সল্টলেক সিটির ঠিক দক্ষিণে প্রোভোর বিমানবন্দরটি মঙ্গলবার দুপুর পর্যন্ত বন্ধ থাকবে এবং বিমানবন্দরের ওয়েবসাইট অনুসারে বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে এক পৃথক দুর্ঘটনায় গত ৩১ ডিসেম্বর এমব্রার ১৭০ বিমানের ইঞ্জিনের টানে ক্ষতবিক্ষত হয়েছেন এক বিমানবন্দর কর্মী। মার্কিন সংবাদসংস্থা সিবিএস নিউজ-এর রিপোর্ট অনুযায়ী, ডালাস থেকে আলাবামায় আসা একটি বিমান দাঁড়িয়েছিল মন্টগমেরি বিমানবন্দরে। বিমানটি এনভয় এয়ার সংস্থার দ্বারা পরিচালিত ছিল। দাঁড়িয়ে থাকলেও বিমানের একটি ইঞ্জিন তখনও চলছিল। এনভয় এয়ার সংস্থাটিও আমেরিকান এয়ারলাইন্সের সাবসিডিয়ারি।

উল্লেখ্য, একটি বিমানের ইঞ্জিনের এত শক্তি থাকে যে তার সামনে দাঁড়িয়ে থাকা যেকোনও কিছু টেনে নিতে পারে সেটি। এর জন্যই দাঁড়িয়ে থাকা কোনও বিমানের ইঞ্জিন যদি চালু থাকে, সেই ক্ষেত্রে সেটির আশেপাশে ট্রাফিক কোন বসিয়ে রাখা হয় বিপদসীমা নির্দেশ করার জন্য। সাধারণত, বিমানবন্দরের গ্রাউন্ড স্টাফরা এইসব বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত থাকেন। এই আবহে কীভাবে এক বিমানবন্দর কর্মী এই ধরনের দুর্ঘটনার মুখে পড়লেন তা নিয়ে প্রশ্ন উঠছে। দুর্ঘটনায় কোও পক্ষের গাফিলতি রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।