Modi in Indian Science Congress: ফোকাসে দেশকে আত্মনির্ভরশীল করা! বৈজ্ঞানিকদের আরও যা বললেন মোদী

Advertisement

এবার দেশের বিজ্ঞানীদের প্রতিও দেশকে ‘আত্মনির্ভর’ করার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নাগপুরে আয়োজিত ‘ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেস’ এর আয়োজনে এদিন বক্তব্য রাখেন নরেন্দ্র মোদী। সেখানে তিনি নিজের বক্তব্যে বারবার তুলে ধরেন, বিশ্বের বাস্তবিক প্রয়োজনকে মাথায় রেখে বৈজ্ঞানিক আবিষ্কারে মননিবেশ করার বার্তা দেন প্রধানমন্ত্রী।

১০৮ তম ‘ইন্ডিয়ান সায়ান্স কংগ্রেস’ -এর আয়োজনে ভিডিয়ো মারফৎ ভার্চুয়ালি যোগ দেন নরেন্দ্র মোদী। তিনি তাঁর ভিডিয়ো বার্তায় বলেন, ‘আমাদের বৈজ্ঞানিক উদ্ভাবনের ফোকাস হওয়া উচিত ভারতকে স্বনির্ভর করা…। যেখানে আমাদের নজর দেওয়া উচিত বিশ্বব্যাপী উদ্ভাবনে এবং আগ্রহের ক্ষেত্রগুলিতে, সেই সঙ্গে দেখতে হবে এমন কিছু ক্ষেত্রকে যেখানে আমরা কোনও নতুনত্ব আনতে পারি।’ মোদীর বার্তা, বিশ্ব আঙিনার নিরিখে প্রয়োজনীয়তার দিকে নজর রেখে তবেই বৈজ্ঞানিক উদ্ভাবনীর দিকে নজর রাখতে হবে। মোদী বলেন, বৈজ্ঞানিকদের ফোকাস হওয়া উচিত সেই দিকে যাতে মানুষের উপকার হয়। তিনি বলেন, মানুষের প্রয়োজনীয়তার দিকে তাকিয়ে বৈজ্ঞানিক উদ্ভাবনগুলির দিকে নজর দেওয়া উচিত বৈজ্ঞানিকদের। তিনি এও বলেন যে বৈজ্ঞানিকরা যাতে তাঁদের আবিষ্কারকে ল্যাব থেকে তৃণমূল স্তরে নিয়ে যেতে পারেন তার বিষয়ে সচেষ্ট হওয়া প্রয়জোন। 

নিজের বক্তব্যে মোদী তুলে ধরেন, বিশ্বের নিরিখে ভারতের জনসংখ্যা ও জনতার উন্নয়নের বার্তা। তিনি বলেন, বিশ্বের ১৭ থেকে ১৮ শতাংশ জনতা বসবাস করেন ভারতে। আর ভারতীয়দের উন্নয়নে বিশ্বের উন্নয়ন সম্ভব হয়ে উঠবে। উল্লেখ্য, নাগপুরের রাষ্ট্রসন্ত তুকাদোজি মহারাজ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয় এই বৈজ্ঞানিদের সমাবেশের ‘ইন্ডিয়ান ন্যাশনাল সায়ান্স কংগ্রেস।’ উল্লেখ্য, এই আসরের প্লেনারি সেশনে নামী দামী নোবেল জয়ী, প্রযুক্তিবিদ, বিশেষজ্ঞ, গবেষকদের সম্মেলন হচ্ছে। সব মিলিয়ে বিজ্ঞানের এক মহাযজ্ঞশালা আয়োজিত হয়েছে নাগপুরে।

 

 

 

 

 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।