Hwh-Njp Vande Bharat express: বন্দে ভারতে বাড়ছে নিরাপত্তা, পাথর হামলার বিরুদ্ধে সচেতনতায় স্টেশনে চলবে প্রচার

Advertisement

পাথর হামলার জেরে নিরাপত্তা বাড়ল বন্দে ভারতের। কোচের মধ্যে বাড়তি নিরাপত্তার জন্য মোতায়েন করা হবে অতিরিক্ত আরএপি ও আরপিএসএফ জওয়ানদের। এর সঙ্গে নিরাপত্তার জন্য রাজ্য পুলিশেরও সহযোগিতা চাওয়া হয়েছে।

যাত্রা শুরুর দ্বিতীয় দিনই পাথর হামলা হয় বন্দে ভারত এক্সপ্রেসে। এই হামলা প্রশাসনের কপালে ভাঁজ ফেলেছে। তাই তড়িঘড়ি নিরপত্তা বাড়ানোতে জোর দিয়েছে পূর্ব রেল। আরপিএফ ও জিআরপির সংখ্যা বাড়ানো হলেও পুরো যাত্রায় তা রাখা সম্ভব নয় বলে জানিয়েছেন পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী। যাত্রার যে অংশে হামলার সম্ভাবনা থাকছে সেখানেই নিরাপত্তা কর্মীর সংখ্যা বাড়ানো হবে বলে রেল সূ্ত্রে জানা গিয়েছে। তবে এই ঘটনা এড়াতে প্রচারে জোর দিচ্ছে রেল। একলব্য চক্রবর্তী কথায়, ‘এখানে পাথর ছোড়ার ইতিহাস নতুন নয়। আমরা বিভিন্ন স্টেশনে প্রচার করার চেষ্টা করছি। প্লাটফর্মে লিফলেট বিলি করারও কাজ শুরু হবে।’

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, কোনও নির্দিষ্ট স্টেশনে এই ঘটনা হয়নি। দু’টি স্টেশনের মধ্যবর্তী জায়গা থেকে পাথর ছোড়া হয়েছে। বারসই ছাড়ার পর মালদা থেকে ২৫ কিলোমিটার দূরে সন্ধ্যায় পাথর ছোড়া হয় অভিযোগ। তাই পূর্ব রেল কর্তৃপক্ষ এরকম কিছু এলাকা চিহ্নিত করে প্রচার কর্মসূচি চালাতে চাইছে। পাশাপাশি এলাকায় দিয়ে যখন ট্রেন যাবে, সেই সময় কোচে মধ্যে বাড়তি নিরাপত্তারক্ষী রাখা হবে।

এই পাথর ছোড়ার ঘটনায় ইতিমধ্যেই রেল কর্তৃপক্ষ একটি অভিযোগ দায়ের করেছে। পাথর হামলার তদন্ত শুরু করেছে কাটিহার ডিভিশন। ট্রেনের ক্ষতিগ্রস্ত স্লাইডিং দরজা সারাতে চেন্নাই থেকে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টারি থেকে আধিকারিকরা আসছেন। বুধবার ট্রেনের পরিষেবা না থাকায় ওই দিনই দরজা সারিয়ে নেওয়া হবে বলে পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।