Hardik Pandya on T20 World Cup: আগ্রাসী ক্রিকেটের বুলি আওড়ালেও WC-তে ভীতুর মতো খেলেন রোহিতরা, স্বীকার হার্দিকের

Advertisement

প্রি-টেস্ট, টেস্টে একেবারে আক্রমণাত্মক মানসিকতা ছিল। কিন্তু আসল পরীক্ষায় সেই মানসিকতার ধারেকাছে পৌঁছাতে পারেনি ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতা নিয়ে এমনই ব্যাখ্যা দিলেন ভারতের অস্থায়ী টি-টোয়েন্টি অধিনায়ক হার্দিক পান্ডিয়া।

মঙ্গলবার ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে সাংবাদিক বৈঠকে হার্দিক বলেন, ‘আমার মতে, (অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি) বিশ্বকাপের আগে আমরা কিছু ভুল করিনি। আমাদের মানসিকতা, দৃষ্টিভঙ্গি – সবকিছু এক ছিল। কিন্তু আমরা যেভাবে চেয়েছিলাম, বিশ্বকাপে সেরকমভাবে পুরো বিষয়টি এগিয়ে যায়নি। আমার মতে, বিশ্বকাপের আগে আমাদের যেরকম দৃষ্টিভঙ্গি ছিল, বিশ্বকাপে পুরোপুরি ছিল না।’

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্যায় থেকে ছিটকে যাওয়ার  পর ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে খেলার ধরন পালটে ফেলেছিল ভারত। আক্রমণাত্মক ছন্দে খেলতে শুরু করেছিল। যে কোনও পরিস্থিতিতেই সেই ছন্দেই খেলত। ম্যাচ জিতলেও অধিনায়ক রোহিত শর্মা আক্রমণাত্মক খেলার ‘ইনটেন্ট’-র প্রশংসা করতেন। আবার হেরে গেলেও আক্রমণাত্মক ‘ইনটেন্ট’ নিয়ে কয়েকটি ম্যাচে হারতে হবে বলে বুঝিয়ে দিতেন। তাতে অবশ্য সেই পথ ছাড়বেন না বলে জানিয়ে দিয়েছিলেন রোহিত। কিন্তু অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ ঠিক উলটো কাজ করেছিলেন। এক বছর ধরে ইনটেন্ট-ইনটেন্ট বলেও আসল জায়গায় সেটার ছিঁটেফোটা দেখাতে পারেননি রোহিতরা।

আরও পড়ুন: IND vs SL: পরিসংখ্যানে এগিয়ে ভারতই, শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭ বছর আগে শেষবার হেরেছিল ঘরের মাঠে

সেই পরিস্থিতিতে রোহিতের টি-টোয়ন্টি অধিনায়কত্ব কেড়ে নেওয়ারও সওয়াল করেছেন ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ। এখনও পর্যন্ত সরকারিভাবে রোহিতকে দায়িত্ব থেকে সরানো না হলেও বিশ্বকাপের পর ভারতের দুটি টি-টোয়েন্টি সিরিজেই হার্দিককে অধিনায়ক ঘোষণা করা হয়েছে। আজ থেকে তিন টি-টোয়েন্টি ম্যাচের যে শ্রীলঙ্কা সিরিজ শুরু হচ্ছে, তাতে রোহিত নেই। বাংলাদেশের বিরুদ্ধে বুড়ো আঙুলে যে চোট পেয়েছিলেন, সেটার জন্য টি-টোয়েন্টি দলে জায়গা হয়নি কিনা, তা নির্দিষ্টভাবে জানানো হয়নি।

আরও পড়ুন: IND vs SL – WC জয়ের চেয়ে বড় লক্ষ্য কিছু হতে পারে না- নতুন বছরের সংকল্পের কথা বললেন হার্দিক

তারইমধ্যে ভারত কীভাবে টি-টোয়েন্টিতে খেলবে, তা স্পষ্ট করে দিয়েছেন হার্দিক। তিনি বলেন, ‘আমরা যা দেখেছি, তার ভিত্তিতে ছেলেদের শুধু বলেছি যে মাঠে নেমে নিজেকে মেলে ধর। যে কাজটা ওরা করবে। ওদের কতটা সমর্থন করা হবে, সেটা আমাদের উপর নির্ভর করছে। আমরা স্পষ্টভাবে বলেছি যে শেষ বিন্দু পর্যন্ত তোমাদের সমর্থন করা হবে। প্রত্যেক খেলোয়াড়কেই শেষ বিন্দু পর্যন্ত সমর্থন করব আমি। সেটা যাতে ওরা বিশ্বাস করে, সেই কাজটা আমায় করতে হবে।’

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।