Adam Zampa: জাম্পাকে নিয়েই চলছে লম্ফঝম্প! কেন বাতিল বিতর্কিত রান-আউট?

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাইশ গজে আলোচনায় এখন অজি স্পিনার অ্যাডাম জাম্পা (Adam Zampa)। চলতি বিগ ব্যাশ লিগে (BBL) ১২ নম্বর ম্যাচে মেলবোর্ন স্টারস (Melbourne Stars) ও মেলবোর্ন রেনেগাদেস (Melbourne Renegades) মুখোমুখি হয়েছিল। রেনেগাদেসের ইনিংসের জাম্পার শেষ ওভারেই ঘটে গিয়েছে মহাবিতর্ক। তিনি নন-স্ট্রাইকার্সে দাঁড়ানো টম রজার্সকে মানকাড করে রান-আউট করেন। টম দ্রুত রান নেওয়ার জন্য অনেকটা এগিয়ে গিয়েছিলেন ক্রিজ ছেড়ে। সেই সুযোগে রানআউট করে দেন জাম্পা। অনফিল্ড আম্পায়ার জেরার্ড অ্যাবুড ভেবেছিলেন যে, জাম্পা সম্ভবত প্রতিপক্ষের ব্যাটারকে সতর্ক করেছিলেন। কিন্তু জাম্পা সাফ জানিয়ে দেন যে, তিনি আউটেরই আবেদন করেছেন। আম্পায়ার আউট দিলে, রজার্স আম্পায়েরর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানান। টিভি আম্পায়ার শন ক্রেইগ জানিয়ে দেন যে, টম নটআউট! এখন প্রশ্ন কেন আউট হলেন না রজার্স? টিভি আম্পায়ার জানান যে, জাম্পা তাঁর অ্যাকশন শেষ করার আগেই রজার্সকে রান-আউট করেছেন। রিপ্লেতে তা সাফ বোঝা গিয়েছিল। এর পাশাপাশি জাম্পার হাত লম্বালম্বি পার করে গিয়েছিল। আইসিসি-র (ICC) নিয়মে মানকাডিং বৈধ বলে স্বীকৃত হয়েছে। এরপরেও ইংল্যান্ডের একাধিক বর্তমান থেকে প্রাক্তন ক্রিকেটাররা মানকাডিং নিয়ে বিরূপ প্রতিক্রিয়াই দিয়েছেন। 

আরও পড়ুন: Shahid Afridi On Selection: অগ্নিপরীক্ষা নিচ্ছেন আফ্রিদি! এই কঠিন শর্তেই বাবররা থাকবেন দলে

গতবছর টিম ইন্ডিয়ার স্পিনার দীপ্তি শর্মা মানকাডিং করে রান-আউট করেছিলেন ইংল্যান্ডের চার্লি ডিনকে। তারপরেও বাইশ গজে আলোচনার বিষয় ছিল মানকাডিং। দীপ্তির মানকাডিং নিয়ে বিতর্কের পর এমসিসি বিবৃতি দিয়ে জানিয়েছে,  ‘এমসিসি চলতি বছর ক্রিকেটীয় আইনে যে সংশোধন এনেছে, সেখানে নন-স্ট্রাইকার এন্ডে দাঁড়ানো ব্যাটারের রান-আউটকে স্বীকৃতি দেওয়া হয়েছে। আইনের ৪১ ধারায় আনফেয়ার প্লে-কে ৩৮ ধারায় রান আউট করা হয়েছে। এই পরিবর্তন আনুষ্ঠানিক ভাবে আগামী ১ অক্টোবর বলবৎ হবে। ব্যাটারদেরই দায়িত্ব, তারা যেন ক্রিজের মধ্যে থাকে। বোলার বল রিলিজ করার আগে, তারা যেন নন-স্ট্রাইকার প্রান্তে দাঁড়িয়ে ক্রিজ ছেড়ে বেরিয়ে না আসে। পরিস্কার এই আইন। আম্পায়ারদের সহজেই সকল রকমের খেলায় বিষয়টি বুঝে নেওয়া দরকার এই মুহূর্তে। ক্রিকেটের স্পিরিটে কোনও পার্থক্য নেই কোথাও। এমসিসি প্রশংসা করছে তাদের, যারা বিশ্বের ভিন্ন প্রান্তে এই নিয়ম প্রয়োগ করেছে। সম্মানের সঙ্গে বিতর্ক স্বাস্থ্যকর। তা চলতে থাকবে। ভিন্ন দৃষ্টিভঙ্গিতেই এটা দেখা হবে, কেউ বলবে বোলার খেলার স্পিরিট মানছে না। কেউ আবার বলবে ব্যাটার নন-স্ট্রাইকারে থাকার জন্য আগে ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়ার অন্যায্য সুবিধা নিচ্ছে। এমসিসি নন-স্ট্রাইকার প্রান্তে দাঁড়ানো ব্যাটারদের এটাই বলবে, তারা বোলারের হাত থেকে বল বেরিয়ে না আসা পর্যন্ত যেন ক্রিজ ছেড়ে বেরিয়ে না আসে। যেরকম আউট গতকাল হয়েছে। সেটা হতে পারে না। গতকাল অপ্রত্যাশিত ভাবে ম্যাচের শেষ হয়েছে। যদিও যথাযথ ভাবে তা দেখা হয়েছে। এই নিয়ে বেশি কিছু ভাবা হবে না।’

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।