Unemployment: বেকারত্বের হারে এগিয়ে গিয়েছে বাংলা, সবথেকে কম ওড়িশায়, বেশি কোথায়?

Advertisement

২০২২ চলে গিয়েছে। এসে গিয়েছে ২০২৩। আলোর রোশনাই, আনন্দ ফূর্তি গোটা দেশ জুড়ে। কিন্তু দেশের বেকারত্ব কি আদৌ কমল? বিভিন্ন রাজ্যে কর্মহীনতার চিত্রটা ঠিক কেমন? আজকের আনন্দের দিনে দেখে নিতে পারেন হতাশার সেই পরিসংখ্যান। এনিয়ে Centre for monitoring Indian Economy বেকারত্ব সম্পর্কিত তথ্য সামনে এনেছে। সেই তথ্যে দেখা যাচ্ছে, নভেম্বরে গোটা দেশে বেকারত্বের হার ছিল ৮ শতাংশ। আর বছর শেষে ডিসেম্বর মাসে সেই হার গিয়ে দাঁড়ায় ৮.৩০ শতাংশ।

ডিসেম্বরের চিত্র দেখলে বোঝা যাচ্ছে, শহরাঞ্চলে বেকারত্বের হার বেড়ে দাঁড়াচ্ছে ১০.০৯ শতাংশ। অন্যদিকে গ্রামাঞ্চলে বেকারত্বের হার কমে দাঁড়িয়েছে ৭.৪৪ শতাংশ।

এবার রাজ্যভিত্তিক বেকারত্বের তালিকাটা একবার দেখে নেওয়া যাক। হরিয়ানাতে বেকারত্বের হার সবথেকে বেশি। ৩৭.৪ শতাংশ। আর বেকারত্বের সবথেকে কম হার রয়েছে ওড়িশায়। সেখানে বেকারত্বের হার মাত্র ০.৯ শতাংশ। তারপরেই গুজরাটে বেকারত্বের হার ২.৩ শতাংশ। কর্নাটকে ২.৫ শতাংশ।

সিএমআইই অনুসারে ২০২২ সালের ডিসেম্বর মাসে রাজ্য ভিত্তিক বেকারত্বের পূর্ণাঙ্গ তালিকাটা একবার দেখে নেওয়া যাক।

অন্ধ্রপ্রদেশ-৭.৭

অসম-৪.৭

বিহার- ১৯.১

ছত্তিশগড়-৩.৪

দিল্লি-২০.৮

গোয়া- ৯.৯

গুজরাট-২.৩

হরিয়ানা ৩৭.৪

হিমাচল প্রদেশ- ৭.৬

জম্মু ও কাশ্মীর- ১৪.৮

ঝাড়খণ্ড- ১৮.০

কর্নাটক- ২.৫

কেরল- ৭.৪ শতাংশ

মধ্য়প্রদেশ- ৩.২

মহারাষ্ট্র- ৩.১

মেঘালয়-২.৭

ওড়িশা- ০.৯

পুদুচেরি- ৪.৭

পঞ্জাব-৬.৮

রাজস্থান- ২৮.৫

সিকিম- ১৩.৬

তামিলনাড়ু- ৪.১

তেলেঙ্গানা-৪.১

ত্রিপুরা- ১৪.৩

উত্তরপ্রদেশ-৪.৩

উত্তরাখণ্ড- ৪.২

পশ্চিমবঙ্গে ডিসেম্বর মাসে বেকারত্বের হার ছিল ৫.৫ শতাংশ।

দেশ জুড়ে বেকারত্বের হার নিয়ে নানা চর্চা চলে মাঝেমধ্যেই। সেই নিরিখে রাজস্থান ও দিল্লির চিত্রটা যথেষ্ট উদ্বেগজনক। পশ্চিমবঙ্গে বেকারত্বের হার যেটা এই তালিকা অনুসারে জানা গিয়েছে সেটাই বিশেষ কিছু আশাব্যঞ্জক নয়।

তবে অনেকের মতে রাজস্থানে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। অন্য়দিকে দিল্লিতে ক্ষমতায় রয়েছে আপ। দুটি রাজ্যেই বেকারত্বের ছবিটা যথেষ্ট বেদনাদায়ক।

এদিকে সামনেই লোকসভা নির্বাচন। ফের বেকারত্ব দূর করার জন্য নানা প্রতিশ্রুতি দেবে রাজনৈতিকদলগুলি। কিন্তু বাস্তবে বেকারত্বের ছবি কতটা বদলাবে তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে। অন্য়দিকে বাংলার পাশের রাজ্যে ওড়িশায় বেকারত্বের হার যথেষ্ট কম। সেই নিরিখে বাংলার বেকারত্বের হার অনেকটাই বেশি।

এদিকে বাংলা থেকে প্রতি বছর প্রচুর যুব সম্প্রদায় কাজ না পেয়ে ভিন রাজ্যে কাজে চলে যান। এই রাজ্যে কাজের সুযোগ পান না তাঁরা।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।