‘শুধু থ্রো ডাউন দেওয়াই কোচের কাজ নয়’, দ্রাবিড়কে অন্য একটি দায়িত্ব পালনের কথাও মনে করিয়ে দিলেন গম্ভীর

Advertisement

গত কয়েক মাসে ভারতীয় ক্রিকেটে সব থেকে বড় ধাঁধা হয়ে দেখা দিয়েছে পৃথ্বী শ-র জাতীয় দলে সুযোগ না পাওয়া। ঘরোয়া ক্রিকেটে যে রকম দুর্দান্ত ফর্মে রয়েছেন মুম্বইয়ের তরুণ ওপেনার, তাতে অনায়াসে তাঁর ভারতীয় দলে ফিরে আসা উচিত ছিল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে সিনিয়রদের অনুপস্থিতিতে যখন বেশ কয়েকটি সিরিজে তরুণ ক্রিকেটারদের নিয়ে কার্যত দ্বিতীয় সারির দল গড়ে নিয়েছিলেন জাতীয় নির্বাচকরা, সেখানে কোনও স্কোয়াডে পৃথ্বীর না থাকা অবাক করেছে অনেককেই। পৃথ্বী নিজেও সোশ্যাল মিডিয়ায় ইঙ্গিতবহ বার্তা পোস্ট করে নিজের হতাশা প্রকাশ করেছেন।

উল্লেখযোগ্য বিষয় হল, ভালো খেলেও পৃথ্বী কেন সুযোগ পাচ্ছেন না, নির্বাচকদের তরফ স্পষ্ট কোনও কারণ জানানো হয়নি। তবে তাঁর ফিটনেস ও লাইফস্টাইল এক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে বলে খবর ভাসছে হাওয়ায়।

এই অবস্থায় পৃথ্বীর মতো প্রতিভা যাতে নষ্ট হয়ে না যায়, তাই নির্বাচক ও জাতীয় দলের কোচ তথা টিম ম্যানেজমেন্টের সেদিকে নজর দেওয়া উচিত বলে মন্তব্য করলেন গম্ভীর। তিনি কার্যত সমালোচনা সুরে প্রশ্ন তোলেন যে, নির্বাচকদের কাজ কি শুধু দল গড়েই হাত গুটিয়ে নেওয়া? ঠিক একইভাবে রাহুল দ্রাবিড়কেও কাঠগড়ায় তোলেন প্রাক্তন নাইট অধিনায়ক। শুধু থ্রো ডাউন দিয়ে খেলোয়াড়দের মাঠে নামার জন্য প্রস্তুত করাই কোচের কাজ নয় বলে রীতিমতো আক্রমণ শানান গম্ভীর।

স্টার স্পোর্টসের আলোচনায় গম্ভীর বলেন, ‘ কোচেরা তাহলে কী জন্য রয়েছেন? নির্বাচকদেরই বা কাজ কী? শুধু মাত্র দল বেছে নেওয়াই নির্বাচকদের কাজ নয় নিশ্চই? থ্রো ডাউন দেওয়া এবং খেলোয়াড়দের মাঠে নামার জন্য প্রস্তুত করে তোলাই কোচের একমাত্র কাজ নাকি? এ ধরণের ক্রিকেটারদের দিকে নজর দেওয়াটাও নির্বাচক, কোচ এবং টিম ম্যানেজমেন্টেরই অন্যতম কাজ। পৃথ্বীর মতো ক্রিকেটার কতটা প্রতিভাবান, সেটা আমরা সবাই জানি। ওকে সঠিক পথে ফিরিয়ে আনা উচিত ম্যানজমেন্টের এবং সেটা তাদের দায়িত্বের মধ্যেই পড়ে।’

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।