PM Awas Yojana: আবাস তালিকা থেকে বাদ পড়েছে বহু যোগ্য নাম, কেন্দ্রকে চিঠি দিল রাজ্য

Advertisement

প্রধানমন্ত্রী আবাস যোজনায় দুর্নীতির অভিযোগে তোলপাড় রাজ্য রাজনীতি। এরপরে কেন্দ্রের তরফে রাজ্যের কাছে নির্দেশিকা পাঠানো হয়। কেন্দ্রের চোদ্দ দফা বিধি মেনে আবাস যোজনার তালিকা সংশোধন করেছে রাজ্য। তাতে প্রায় সাড়ে ৫ লক্ষ নাম বাদ গিয়েছে। তাতে দেখা গিয়েছে, অনেকেই যোগ্য উপভোক্তা থাকা সত্ত্বেও তাঁদের নাম বাদ গিয়েছে। ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে কেন্দ্রের কাছে চিঠি পাঠিয়েছে রাজ্য। তবে এখনও কেন্দ্রের কাছ থেকে কোনও উত্তর মেলেনি।

রাজ্যের বক্তব্য, কেন্দ্রের কড়া শর্তের কারণে অনেক যোগ্য উপভোক্তাদের নাম তালিকা থেকে বাদ গিয়েছে। যারা প্রকৃত আবাস যোজনায় বাড়ি পাওয়ার যোগ্য তারা বঞ্চিত হচ্ছেন। এখনও পর্যন্ত প্রায় সাড়ে ৫ লক্ষ নাম বাদ গিয়েছে। ইতিমধ্যেই এই নাম বাদ দেওয়া নিয়ে বিভিন্ন জায়গায় সাধারণ মানুষের ক্ষোভের সামাল দিতে হচ্ছে রাজ্যকে। তাই কেন্দ্র যাতে মানবিক দিক থেকে বিষয়টি বিবেচনা করে তা নিয়ে চিঠিতে রাজ্যের তরফে অনুরোধ করা হয়েছে। রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার জানিয়েছেন, ‘অনেক যোগ্য উপভোক্তার নাম বাদ গিয়েছে। তাঁরা যাতে অনুমোদন পান তার জন্য কেন্দ্রকে লিখিতভাবে আর্জি জানানো হয়েছে।’

গত ১০ ডিসেম্বরের যে তালিকা প্রকাশ হয়েছে তাতে দেখা যায় আবাস (প্লাস) প্রকল্পের উপভোক্তা ছিল প্রায় ৪৫.৭২ লক্ষ জন। তবে গত শনিবার নতুন করে যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে প্রায় সাড়ে ৫ লক্ষ নাম বাদ গিয়েছে। ৪০.২৭ লক্ষ জনের নাম তালিকায় স্থান পেয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কোনও পরিবারের একটি জব কার্ড থাকলে শুধুমাত্র একজনই উপভোক্তা আবাস যোজনায় বাড়ি পাবে। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় যে পরিবারে একটি জব কার্ড রয়েছে অথচ সেই পরিবারটি ভেঙে গিয়েছে। ফলে যোগ্য উপভোক্তা হওয়া সত্ত্বেও তারা বাড়ি পাচ্ছেন না। তবে নতুন করে তালিকায় নাম ঢোকানোর বিষয়ে কেন্দ্র আদৌও ছাড়পত্র দেবে কি না তা নিয়ে সংশয় রয়েছে বলেই মনে করছেন আধিকারিকরা।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।