ব্রাজিলের কাছে হারের পর এবার ফিফা-র রোষে সার্বিয়া! কিন্তু কেন? জানতে পড়ুন

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) এবং বিতর্ক যেন সমার্থক হয়ে গিয়েছে। একে তো ব্রাজিলের (Brazil) বিরুদ্ধে ০-২ ব্যবধানে হেরে বেশ চাপে রয়েছে সার্বিয়া (Serbia)। এরমধ্যে এবার আনস্পোর্টিং কান্ড ঘটিয়ে ফিফা-র (FIFA) রোষে ভলোভিচ, ভেলকোভিচ, মিলেনোভিচের দেশ। কিন্তু সার্বিয়ার অপরাধ? একটা সময় সার্বিয়ার সঙ্গে যুক্ত থাকা কসোভো (Kosovo) এখন আলাদা দেশ। সেই কসোভোর মন্ত্রী হজরুল্লা সেকুর (Hajrulla Ceku) অভিযোগ, সেলেকাওদের বিরুদ্ধে ম্যাচ চলার সময় ড্রেসিংরুমে কসোভো জাতীয় পতাকা টাঙিয়ে বিদ্বেষমূলক বার্তা দেওয়া হয়েছে। স্বভাবতই তদন্তে নেমেছে ফিফা। 

২৫ নভেম্বর কসোভোর তথ্য সংস্কৃতি ও ক্রীড়ামন্ত্রী হজরুল্লা সেকু (Kosovo’s Minister of Culture-Youth and Sport) টুইটারে একটি ছবি পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, সার্বিয়ার সাজঘরে কসোভোর পতাকা টাঙানো রয়েছে। তাতে লেখা, আমরা আত্মসমর্পণ করব না।’ এই ছবি প্রকাশ করে সেকু লিখেছেন, ‘সার্বিয়ার সাজঘরে কসোভোর প্রতি বিদ্বেষ ও উস্কানিমূলক বার্তা দেওয়া হয়েছে। সার্বিয়া বিশ্বকাপের মঞ্চকে এই ন্যক্কারজনক কাজে ব্যবহার করেছে। এটা খুবই লজ্জাজনক। আশাকরি ফিফা কড়া পদক্ষেপ করবে। কারণ, কসোভো ফুটবল ফেডারেশনও কিন্তু ফিফা ও উয়েফার সদস্য।’ 

আরও পড়ুন: Neymar Jr, FIFA World Cup 2022: এখনও পা ফুলে রয়েছে! নেইমারের কাপ অভিযান কি শেষ? বিকল্প ফুটবলার কে?

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: কাপ যুদ্ধের মঞ্চে কোন নতুন নজির গড়লেন মেসি? জানতে পড়ুন

হজরুল্লা সেকুর টুইটার ভাইরাল হতেই একেবারে নড়েচড়ে বসেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফিফা-র শৃঙ্খলারক্ষা কমিটির তরফ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি এই ঘটনার তদন্ত করছে। ফিফার ৪ নম্বর ধারা অনুযায়ী কোনও অপরাধ প্রমাণিত হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। বিশ্বকাপ আনন্দ ও সাম্যের বার্তা দেয়। সেখানে এই ধরনের বিদ্বেষের কোনও জায়গা নেই।’ 

২০০৮ সালে সার্বিয়ার কাছ থেকে স্বাধীনতা অর্জন করেছে কসোভো। ২০১৬ সালে ফিফা ও উয়েফার সদস্য হয়েছে তারা। কিন্তু তার পরেও দু’দেশের মধ্যে অশান্তি কমেনি। সেটা কাপ যুদ্ধের মঞ্চে দেখা গেল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।