SC notice to Centre: সমলিঙ্গ বিয়ের আইনি অনুমোদন প্রসঙ্গে ‘সুপ্রিম’ পদক্ষেপ, কোর্টের নোটিস কেন্দ্রকে

Advertisement

স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টের আওতায় সমলিঙ্গ বিবাহ ঘিরে একটি মামলা দায়ের হয়েছে সদ্য সুপ্রিম কোর্টে। সেখানে এই বিবাহে আইনি সম্মতির আর্জি চাওয়া হয়। আর সেই মামলা ঘিরেই এবার সুপ্রিম কোর্ট নোটিস পাঠাল কেন্দ্রকে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চের তরফে এই ইস্যুতে নোটিস যায় কেন্দ্রের কাছে।

মামলায় তুলে ধরা হয়েছে, স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টের আওতায়, লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্স সহ একাধিক ক্ষেত্র যা এলজিবিটিকিউের প্রেক্ষাপটে আসে, সেই সমলিঙ্গের জুটি বাঁধার ইস্যুটি। এদিকে, এই মামলার সাপেক্ষে সুপ্রিম কোর্টের নোটিস গিয়েছে অ্যাটর্নি জেনারেলের কাছে। চার সপ্তাহ পর রয়েছে কোর্টের শুনানি। ১৯৫৪ সালে স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টের আওতায় তাঁদের বিয়ের কথা বলা হয়েছে, যেখানে পার্সনাল ল অনুযায়ী বিবাহ সম্পন্ন হবে না। এই বিষয়কে সামনে রেখে এক সমলিঙ্গ জুটি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। তাঁরা চান, প্রশাসন তাঁদের বিয়েকে স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্টের আওতায় মান্যতা দিক। উল্লেখ্য, এই মামলা তুলে ধরছে, সেই সমস্যাকে যেখানে প্রসঙ্গ উঠছে একটি আইনি পরিকাঠামোর। যে পরিকাঠামোয় এক সমলিঙ্গের দুটি মানুষ তাঁর পছন্দের জনকে বিয়ে করার ক্ষেত্রে কোন আইনি পথে হাঁটবে, তা সম্পর্কে বলা থাকবে। সমলিঙ্গে বিবাহ ঘিরে পছন্দের মানুষকে বিয়ে করার অধিকারকে এই মামলায় মৌলিক অধিকার হিসাবে গ্রহণ করারও আর্জি জানানো হয়েছে এই মামলায়।

এই মামলায় বারবার তুলে ধরা হয়েছে, পছন্দের কাউকে বিয়ে করার অধিকার ভারতীয় সংবিধানের মৌলিক অধিকারগুলির অন্যতম। মামলাকারীদের দাবি, এলজিবিটি কমিউনিটিরও সমান মৌলিক অধিকার রয়েছে দেশে। তাঁদের দাবি, এই এলজিবিটি কমিউনিটিরও রয়েছে দেশের সমস্ত সাংবিধানিক অধিকার, রয়েছে মানবিক অধিকার। উল্লেখ্য, বর্তমানে সমলিঙ্গের বিবাহ আইনি মান্যতা থেকে দূরে রয়েছে। আর সেই অধিকার নিয়েই এই মামলা।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।