Kothamrito: ‘কথামৃত জীবনের সম্পর্কের থেকেও সম্পর্কের জীবনের কথাই বেশি বলে’ লিখলেন মমতা শংকর

Advertisement

মমতা শংকর

অনেকদিন বাদে একটা ফুরফুরে অথচ কী কঠিন বক্তব্য রেখে যেতে পারা বাংলা ছবি দেখলাম। কথামৃত৷ কথামৃত বললেই প্রথমেই মাথায় আসে শ্রী শ্রী রামকৃষ্ণের বাণী। কিন্তু এই কথামৃত জীবনের সম্পর্কর থেকেও সম্পর্কের জীবনের কথাই বেশি বলে। আর এই কথা বলতে গিয়ে যার কথা প্রথমেই বলতে হয় তাঁর নাম কৌশিক গাঙ্গুলি। কীরম সাবলীলভাবে কথা না বলেও, কোনও সাইন ল্যাঙ্গুয়েজ ব্যবহার না করেও যে কীভাবে উল্টোদিকের মানুষটাকে বোঝানো যায় নিজের কথা, তা দেখবার মতো  আর উল্টোদিকের মানুষটা যদি আবার অপা মানে অপরাজিতা আঢ্য হয়, তাহলে সোনায় সোহাগা। প্রথম থেকে মনে হবে কেন পারে না মানুষটা কথা বলতে, একটা সময় জানাও যায়। কিন্তু জানবার আগে প্রথমার্ধে যে চমক তা কিন্তু একপ্রকার নাড়া দেবেই৷ যেমন নাড়া দেয় গল্পের বুনোট।

এরম একটা ভারি গল্পকে খুব সহজভাবে ব্যক্ত করতে পেরেছে গল্পকার। একই সাথে সেই গল্পকে হেমন্তের হাওয়ার মত ভাসিয়ে নিয়ে গেছে পরিচালক জিৎ। জিতের সঙ্গে ‘শেষের গল্প’ করেছিলাম। এই ছবিতে পরিচালক জিৎ আরও বেশী পরিণত। গল্পের পরতে পরতে সম্পর্কের বাস্তব কোলাহল যেমন নাড়া দেয়, তেমনই সেই কোলাহল পেরিয়ে কিছুটা শান্তিও যেন চোখে মুখে দেয় ঠান্ডা জলের ঝাপটার আমেজ। এ ছবি একা দেখার ছবি নয়। এ ছবি গোটা পরিবারের ছবি। এ ছবিতে বিশ্বনাথ বসুকে এক নতুন রূপে দেখবে সবাই। বিশ্বনাথ কত ভালো অভিনেতা তা আবার দেখতে পেলাম। অদিতি এতদিন পর বড়পর্দায় ফিরে দারুণ কাজ করেছে। খুব ভালো লেগেছে গদাইদা আর বদনদার চরিত্রে দুই প্রদীপকেই। স্যামুয়েল ফাটিয়ে দিয়েছে যেমনটা করেছে দুটো ছোটো ছেলে। ওদের নিস্পাপ আর মিষ্টি কথা বলা মন ভালো করে।

আরও পড়ুন- Vikram Gokhale: চিকিৎসায় সাড়া দিচ্ছেন, সুস্থতার পথে বিক্রম গোখলে…

সিনেমাটোগ্রাফার হিসাবে মধুরা পালিতকে দিলাম ভালোবাসা। এরম ঘরোয়া গল্পকেও যে কীরম সুন্দর করে, উঠোনের রোদের মত একদম কাছের মানুষদের মতো করে দেখানো যায়,  তা এককথায় অপূর্ব। প্রতিটা গানই খুব ভালো এবং ঠিক ঠিক জায়গায় এসেছে গানগুলো। যেমনটি দরকার তেমনটি ঠিক। কথামৃত ছবি দেখে আমি একটা জিনিসই বুঝেছি মাঝে মাঝে চুপ থাকাটা অনেক বেশী কথা বলার থেকেও প্রয়োজনীয়। সবশেষে জালান প্রযোজনাকে সাধুবাদ জানাই এরম একটা ঘরোয়া অথচ সাহসী গল্পকে সিনেমার পর্দা পর্যন্ত এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।  পরিচালক জিৎকে আমার অপার ভালোবাসা “কথামৃত”-র জন্য। ক্লাইম্যাক্সের আগে একটি দৃশ্যে অপরাজিতা যখন বলে আমি তোমাকে কখনও ভুল বুঝতে পারি না; অনবদ্য লাগে। বাকিটা জানতে গেলে হলে যেতেই হবে। রামকৃষ্ণের বাণী “কথামৃত” তো সবাই পড়েছেন, এই কথামৃত দেখুন। বলব দেখা উচিত। ভালো ছবি সবাই মিলে দেখা উচিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।