Ind vs NZ- অনবদ্য শতরান, ম্যাককালামের রেকর্ড ভাঙলেন টম লাথাম

Advertisement

শুক্রবার অকল্যান্ডে প্রথম ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত এবং নিউজিল্যান্ড। ম্যাচে ভারতের বিরুদ্ধে সাত উইকেটে বড় জয়ে পেয়েছে কিউয়িরা। তাদের এই জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তাঁদের উইকেটরক্ষক ব্যাটার টম লাথাম। একটি মারকাটারি অপরাজিত শতরানের ইনিংস উপহার দেন তিনি। ৪০ ওম ওভারে হঠাৎ করেই আক্রমণাত্মক খেলা শুরু করেন ম্যাচের রঙ বদলে দেন তিনি। পাশাপাশি গড়ে ফেললেন এক নজিরও। নিউজিল্যান্ডের ইতিহাসে উইকেট রক্ষক ব্যাটার হিসেবে সর্বাধিক শতরান করার নজির গড়লেন তিনি।

আর এই নজির গড়ার পথে তিনি টপকে গেলেন ব্রেন্ডন ম্যাককালামকে। ‘ব্ল্যাককাপসের’ হয়ে তিনি ওয়ানডেতে তিনটি শতরান করেছিলেন ব্যাজ। আর আজকে ভারতের বিরুদ্ধে শতরান করে তাঁর শতরান সংখ্যা দাঁড়াল ৪। এছাড়া কেন ওয়ার্ডসওয়ার্থ,লুক রঞ্চি এবং অ্যাডাম প্যাররে একটি করে শতরান করেছিলেন। এদিন রান তাড়া করতে গিয়ে চাপে পড়ে গিয়েছিল নিউজিল্যান্ড দল। সেখান থেকে দাঁড়িয়ে কেন উইলিয়ামসনের সঙ্গে জুটি বেঁধে নিউজিল্যান্ডকে ম্যাচে ফেরান টম। পরবর্তীতে জয় নিশ্চিত করেন তিনি।

এদিন প্রথমে ব্যাট করে ভারত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৬ রান করেছিল ভারতীয় দল। অধিনায়ক শিখর ধাওয়ান ৭৭ বলে ৭২ রান করেন। অপর ওপেনার শিখর ধাওয়ান ৬৫ বলে করেন ৫০ রান। শ্রেয়স আইয়ার এদিন ৭৬ বলে ৮০ রান করেছেন। লোয়ার মিডল অর্ডারে সঞ্জু স্যামসন ৩৮ রান করেন। অপরাজিত ঝোড়ো ৩৭ রানের ইনিংস খেলে দলকে ৩০০ রানের গণ্ডি পার করিয়ে দেন ওয়াশিংটন সুন্দর। জবাবে ব্যাট করতে নেমে ৮৮ রানে তিন উইকেট পড়ে গিয়েছিল নিউজিল্যান্ড দলের। টম লাথাম অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে জুটি বেঁধে অপরাজিত ২২১ রান যোগ করেন। টম লাথাম ১০৪ বলে ১৪৫ রান করে অপরাজিত থাকেন। অধিনায়ক কেন উইলিয়ামসন ৯৮ বলে ৯৪ রান করে অপরাজিত থাকেন। সিরিজে আরো দুটি ম্যাচ এখনও বাকি আছে।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।