CJI DY Chandrachud: ‘আপনার বাবা ছিলেন প্রধান বিচারপতি, সেই জন্যই কি আপনিও..?’ স্কুল পড়ুয়ার প্রশ্ন CJI চন্দ্রচূড়কে

Advertisement

দেশের বহু হাইপ্রোফাইল মামলায় তাঁর রায় আইনের ইতিহাসের পাতায় থেকে গিয়েছে। সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে এবং তৎপরবর্তী প্রধান বিচারপতি হিসাবে ডিওয়াই চন্দ্রচূড়ের পরিচিতির সীমানা অনেকটাই। তবে এবার দেশের প্রধান বিচারপতি পড়লেন এক সাংঘাতিক প্রশ্নের মুখে। আর তা উঠে এসেছে এক স্কুল পড়ুয়া শিশুর তরফে!

প্রশ্ন ছিল, ‘আপনার বাবা দেশের প্রধান বিচারপতি ছিলেন বলে কি আপনিও দেশের প্রধান বিচারপতি হলেন?’ পড়ুয়ার প্রশ্ন ছিল, ডিওয়াই চন্দ্রচূড় তাংর বাবার কাছে থেকে কোনও অনুপ্রেরণা পেয়েছেন কি না! এই সারল্যমাখা প্রশ্নের খুব সুন্দর করে উত্তর দিয়েছেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। প্রধানবিচারপতি বলেন, প্রথমে তিনি ছিলেন আইনজীবী, পরবর্তীতে হন বিচারপতি। তারপর ধাপে ধাপে বিধি অনুযায়ী তিনি এগিয়ে যান। এছাড়াও তিনি ছোটদের বলেন, কীভাবে তাঁর বাবার কাছ থেকে তিনি বিভিন্ন ধরনের নীতি শিক্ষা পেয়েছেন। ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, জীবনে যত বড়ই হওনা কেন, নিজে সব কিছু জেনে গেছো এমনটা ভাবনাটা ঠিক নয়। আর এই শিক্ষা তিনি তাঁর বাবার কাছ থেকে পেয়েছেন বলে জানিয়েছেন। এছাড়াও তিনি জানান, নিজের কাজের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার শিক্ষাও তিনি পেয়েছেন তাঁর বাবার তরফে। প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের গাইডেড ট্যুরে ২৯ জন স্কুল পড়ুয়ার সঙ্গে কথা বলছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। বহু পড়ুয়াই জানায় যে তারাও ভবিষ্যতে আইনের পেশায় আসতে চায়। 

এই প্রশ্ন উত্তর পর্বে উঠে আসে আরও একটি বড় প্রশ্ন। এক পড়ুয়া জামতে চায় যে, এনএলইউতে কেন ট্রান্সজেন্ডারদের জন্য কোনও সংরক্ষণ নেই? জবাবে প্রধান বিচারপতি বলেন, তিনিই এই বিষয়ে মামলার রায় দিয়েছিলেন। দেশের সমস্ত ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল সমেত বিভিন্ন কলেজে এই বিধি নিয়ে, তবে তা নির্ভর করছে লাগু করার ওপর। 

 

 

 

 

 

 

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।