Amitabh Bachchan: অমিতাভের ‘নকল’-এ নিষেধ, কণ্ঠস্বর-ছবি ব্যবহারে স্থগিতাদেশ দিল্লি হাইকোর্টের

Advertisement

আর অনুমতি না নিয়ে অমিতাভ বচ্চনের ‘নকল’ করা যাবে না। আপাতত ভারতীয় মেগাস্টারের কণ্ঠস্বর, ছবি ব্যবহারের ক্ষেত্রে স্থগিতাদেশের কথা জানালো দিল্লি হাইকোর্ট।

ঘটনাটি কী ঘটেছে? শুক্রবার দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অমিতাভের আইনজীবী। সেখানে তাঁদের তরফে দাবি করা হয়, নাম, কণ্ঠস্বর, ছবি এবং ব্যক্তিত্বের উপর শুধুমাত্র তাঁর অধিকার থাকবে। অন্য কারও থাকবে না। এই খবর ছড়িয়ে পড়ার পর থেকেই রীতিমতো উত্তেজনা বিনোদন জগতে। কারণ বহু শিল্পী বা সোশ্যাল মিডিয়া তারকার জনপ্রিয়তার অ্যতম কারণ অমিতাভের ‘মিমিক’ করা বা নকল করা। তাঁদের এই অনুকরণের ক্ষেত্রে কি কবে নিষেধাজ্ঞা জারি হল?

অমিতাভের আইনজীবী হাইকোর্টে জানিয়েছেন, সম্প্রতি ‘অমিতাভবচ্চন ডট কম’ নামে একটি ডোমেন বিক্রি হয়েছে। সেটি যিনি নিজের জন্য নথিভুক্ত করেছেন, তাঁর সঙ্গে নাকি অমিতাভের কোনও সম্পর্ক নেই। এ ক্ষেত্রে মেগাস্টারের নিজস্বতা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আদালতে আভাস দিয়েছেন আইনজীবী। সেই প্রসঙ্গ তুলেই দাবি করা হয়, বিগ বি-র নাম, কণ্ঠস্বর, ছবি এবং ব্যক্তিত্বের উপর শুধুমাত্র তাঁর অধিকার থাকবে।

বিচারপতি নবীন চাওলার সামনে এই আবেদনের শুনানি হয়। হাইকোর্টে আইনজীবীর কথা গুরুত্ব দিয়ে শোনা হয়েছে। এবং সেই মতো এই ধরনের ব্যবহারের ক্ষেত্রে স্থগিতাদেশও দেওয়া হয়েছে। এখনও দেশের প্রথম সারির বিনোদন ব্যক্তিত্ব অমিতাভ বচ্চন। দেশের এক নম্বর বিনোদন ব্যক্তিত্ব বলা হলেও খুব বেশি মানুষ আপত্তি করবেন না। শুধু দেশেরই নন, সারা বিশ্বেও তিনি একই রকমভাবে জনপ্রিয়। আর সেই কারণেই তাঁর নিজস্বতার উপর তাঁর একার অধিকারের দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছেন আইনজীবীরা। 

এই দাবিটি শুধুমাত্র ভারতের ক্ষেত্রেই প্রযোজ্য নয়, সারা বিশ্বেই যাতে কেউ এই ধরনের মাধ্যমকে নিজের বলে ব্যবহার করতে না পারেন, তেমন দাবিই আদালতের সামনে রেখেছেন বিচারপতিরা। বিষয়টি নিয়ে আগামী দিনে ধারণা আরও স্পষ্ট হবে। 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।