মারাদোনার মৃত্যুবার্ষিকীতে সুদর্শন পট্টনায়েকের শ্রদ্ধার্ঘ । maradona sculpture created by sudarshan pattnaik to pay tribute in his second death anniversary

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বখ্যাত বালি শিল্পী সুদর্শন পট্টনায়েক বৃহস্পতিবার আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ওড়িশার পুরীর সমুদ্র সৈকতে বালি দিয়ে একটি শিল্প তৈরি করেছেন। বালি শিল্পে, পট্টনায়েক লিখেছেন, ‘মারাদোনাকে শ্রদ্ধাঞ্জলি’।

২০২০ সালের ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় মারাদোনার। তিনি ১৬ বছর বয়সে আর্জেন্টিনোস জুনিয়র্সের সঙ্গে তার পেশাদার কেরিয়ার শুরু করেন। পরবর্তীকালে তিনি ফুটবলের সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন হয়ে ওঠেন।

বোকা জুনিয়র্সের খেলার সময় তিনি একটি লিগ শিরোপা জিতেছেন। বার্সেলোনার হয়ে, তিনি একটি কোপা দেল রে, একটি স্প্যানিশ সুপার কাপ এবং একটি কোপা দে লা লিগা জিতেছেন। পাশপাশি নাপোলিতে খেলার সময় তিনি একটি উয়েফা কাপ, দুটি লিগ শিরোপা, একটি কোপা ইতালিয়া এবং একটি সুপার কাপ জিতেছেন।

আর্জেন্টিনার হয়ে খেলার সময় তিনি ১৯৮৬ সালে বিশ্বকাপ জিতেছিলেন, একটি টুর্নামেন্টে তিনি আর্জেন্টিনার জয়ে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বিশেষত ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে তিনি একাই দুটি গোল করেন। এর মধ্যে একটি তার হাত দিয়ে করা যা ইতিহাসে ‘ঈশ্বরের হাত’ হিসাবে বিখ্যাত।

আরও পড়ুন: Wales vs Iran | FIFA World Cup 2022: যেন থ্রিলার; লাল কার্ড ওয়েলস গোলকিপারের, শেষ মুহূর্তে জোড়া গোল, চমকে দিল ইরান

পট্টনায়েক সবসময় বালি শিল্পে নতুন কিছু করার চেষ্টা করেন এবং সম্প্রতি তিনি ফুটবলের মেগা ইভেন্টের কথা মাথায় রেখে বালি ব্যবহার করে ফিফা বিশ্বকাপ ট্রফির একটি প্রতিরূপ তৈরি করেছেন এবং অংশগ্রহণকারী দলগুলিকে শুভকামনা জানিয়েছেন।

বিশ্বকাপের ট্রফির প্রতিরূপটি আট ফুট উঁচু এবং এতে ১৩৫০টি কয়েন রয়েছে। এই প্রতিটি কয়েন বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২ টি দেশ থেকে সংগৃহীত।

পট্টনায়েক একজন পদ্ম পুরস্কারপ্রাপ্ত শিল্পী। তিনি সারা বিশ্বে ৬০টিরও বেশি আন্তর্জাতিক বালি শিল্প উৎসব এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। আমাদের দেশের জন্য তিনি বহু পুরস্কার জিতেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।