ছাদ, গান, বাঙালি- ঐতিহ্যের পাঁচালির সপ্তম সুরে মজল শীতের শহর – News18 Bangla

Advertisement

কলকাতা: তেতলার ছাদের ঘর। পিয়ানো এসেছে। জ্যোতিদাদা পিয়ানোর উপরে হাত চালিয়ে নতুন নতুন ভঙ্গিতে সুর তৈরি করে যেতেন। বারো বছরের ছোট রবির কাজ ছিল সঙ্গে সঙ্গে সেই সুরে কথা বসানো। কখনও বা ছাদে নতুন বৌঠানের হাতের বাগানে বসত গানের আসর। বেহালা ধরতেন জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর, গানে রবীন্দ্রনাথ ঠাকুর। আর কাদম্বরী? কখনও তিনি শুধুই শ্রোতা, মাঝেসাঝে গায়িকাও। তাঁদের সেই গান সূর্য-ডোবা আকাশে ছাদে ছাদে ছড়িয়ে যেত। ঠাকুরবাড়ির এই আসরই কি বাঙালির প্রথম ব্যান্ড?

এই নিয়ে তর্ক থাকতেই পারে। যা নিয়ে থাকবে না, তা হচ্ছে ছাদ আর বাঙালি ব্যান্ডের একনিষ্ঠ সম্পর্ক। কত ব্যান্ড খোলার পরিকল্পনা হয়েছে ছাদে, চলেছে কত না মহড়া! সেই সবের কিছু সার্থক হয়েছে, কিছু বা গিয়েছে বিস্মৃতির আড়ালে। ছাদ আর ব্যান্ডের সেই সম্পর্কের উদযাপন ফের ফিরে এসেছিল কলকাতার বুকে, শহরের বুকে সম্প্রতি এক রুফটপে বসেছিল ছাদের পাঁচালি- সৌজন্যে নিউজ@বাংলা ব্যান্ডস। সাত সুরে গানের প্রাণ বাঁধা, এবারের উদযাপনও পা রেখেছে সাত বছরে।

ছাদের পাঁচালির এবার সিজন সেভেন হলেও নিউজ বাংলা ব্যান্ড বিগত ১২ বছর ধরে উদীয়মান শিল্পীদের গানের পরিসর দিয়ে আসছে। এই অনুষ্ঠানের মূল কথা নিজস্বতা- এবারে যেমন ২০ জন নতুন শিল্পী ৪০টি নতুন গান শুনিয়ে মুগ্ধ করেছেন শহরের সুধীজনদের। অনুষ্ঠানের অন্যতম বৈশিষ্ট্য প্রখ্যাত এবং প্রতিষ্ঠিত গায়কদের সমাবেশও, তাঁরা উপস্থিত থাকেন নবপ্রজন্মের সুরধুনীর অবগাহনে, সমর্থনের সুর ছড়িয়ে দেন বক্তব্যে। এবারের অনুষ্ঠান ঋদ্ধ হয়েছে চন্দ্রবিন্দু-র উপল সেনগুপ্ত, ক্যাকটাস-এর অভিজিৎ বর্মণ ওরফে পটা এবং ফকিরা-র তিমির বিশ্বাসের আগমনে। ছাদের পাঁচালি এই অবসরে উদযাপন করেছেন তিমিরের জন্মদিনও। হাসি, গানে মুখর হয়েছে সিজন সেভেন।

Advertisement

তবে, সব শেষই কোথাও একটা গিয়ে শুরুর কথা জানিয়ে দিয়ে যায়। ঠিক সেই প্রসঙ্গই উঠে এসেছে অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা সায়ক দাসের বক্তব্যেও। ‘‘আগামী প্রজন্মের সঙ্গীত শিল্পীদের অনুষ্ঠান মঞ্চে আরও সুযোগ করে দেওয়ার দায়িত্ব নিয়ে আমাদের পথচলা’’, জানিয়েছেন তিনি।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: Bangla Music, Bengali music band, Music

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।