আর কটা গোল করলে পেলে-কে টকপে যাবেন ব্রাজিলের পোস্টার বয়? জেনে নিন

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর মাত্র কয়েক ঘণ্টা। লুসেল স্টেডিয়ামে বিশ্বকাপ অভিযান শুরু করবে ব্রাজিল (Brazil)। প্রতিপক্ষ সার্বিয়া (Serbia)। দেশের জার্সি গায়ে চাপিয়ে তৃতীয় বিশ্বকাপ খেলতে নামবেন নেইমার (Neymar Jr)। এবং এটাই তাঁর শেষ বিশ্বকাপ (FIFA World Cup 2022)। সেটা নিজেই জানিয়ে দিয়েছেন সেলেকাওদের ‘পোস্টার বয়’। এমন একটা প্রেক্ষাপটে কিংবদন্তি পেলে-কে (Pele) টপকে যাওয়ার হাতছানি তাঁর সামনে রয়েছে। দেশের হয়ে ৯১ ম্যাচে ৭৭টি গোল করেছিলেন তিনবারের বিশ্বজয়ী পেলে। নেইমারের ঝুলিতে এই মুহূর্তে রয়েছে ৭৫টি গোল। ফলে আর তিনটি গোল করলেই তিনি জীবন্ত কিংবদন্তিকে পিছনে ফেলে দেবেন। তবে পেলে-র নিরিখে অনেক বেশি ম্যাচ খেলে ফেলেছেন নেইমার। তাঁর ম্যাচ সংখ্যা ১২১। 

এখন পর্যন্ত বিশ্বকাপে ১০ ম্যাচে ৬ গোল করেছেন নেইমার। এরমধ্যে ২০১৪ সালে নিজের দেশে আয়োজিত বিশ্বকাপে তাঁর পা থেকে এসেছিল চার গোল। গত রাশিয়া বিশ্বকাপে মাত্র দুটি গোল করেছিলেন তিনি। এই পরিসংখ্যানেও নেইমার থেকে অনেক এগিয়ে রয়েছেন পেলে। চারটি বিশ্বকাপ খেলা পেলে (১৯৫৮, ১৯৬২, ১৯৬৬, ১৯৭০) ১৪ ম্যাচে মোট ১২টি গোল করেছিলেন। লিওনেল মেসি (Lionel Messi) গোল করলেও, তাঁর আর্জেন্টিনাকে (Aragentina) ১-২ গোলে হারিয়েছে সৌদি আরব (Saudi Arabia)। এদিকে নেইমার মাঠে নামার আগে কাপ যুদ্ধের অভিযান শুরু করবেন পর্তুগালের (Portugal) মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। যদিও সবার চোখ কিন্তু সেলেকাওদের ‘পোস্টার বয়’-এর দিকেই থাকবে। কারণ বর্তমানে তিন সুপারস্টারের শেষ তারকা তিনি। 

২০ বছর পর ফের ব্রাজিলকে বিশ্বকাপ এনে দিতে মরিয়া থাকবেন নেইমার। নিজের মুখে নেইমার কিছু না বললেও, নিন্দুকেরা বলছেন, নেইমার-হয় এবার, না হয় নেভার। স্ট্রাইকার, উইঙ্গার, মিডফিল্ডার- সব জায়গাতেই খেলতে পারেন নেইমার। তবে তিতে কোন ফর্মেশনে দল সাজাবেন সেটাই দেখার।  

আরও পড়ুন: Brazil, FIFA World Cup 2022: গুজব না সত্যি! সার্বিয়ার অনুশীলনে ড্রোন উড়িয়ে ‘গোয়েন্দাগিরি’ করেছেন তিতে?

আরও পড়ুন: FIFA World Cup 2022: ব্রাজিল শিবিরে চ্যাঞ্চল্য! তিতের দল ঘোষণার আগেই ‘লিক’ নেইমারদের প্রথম একাদশ!

আরও পড়ুন:  Brazil, FIFA World Cup 2022: ‘২০ বছর বিশ্বকাপ না জেতার দায় আমার নয়’, সাংবাদিক বৈঠকে বিস্ফোরক নেইমারদের কোচ

কারণ ভিনিসিয়াস যদি খেলেন তা হলে ব্রাজিলকে ৪-১-৪-১ ফর্মেশনে চলে যেতে হবে। তিতে হাতে প্রচুর ধারালো অস্ত্র। নেইমার, গ্যাব্রিয়েল মার্টিনেজ, রাফিনহো, অ্যান্টনি, রিচার্লিসন,জেসাস, ফ্রেড। এঁদের মধ্যে থেকে বেছে  ঠিকঠাক দল নামানো বেশ কঠিন। কোন কম্বিনেশন  কাজ করবে কেউ জানেন না। ব্রাজিল দলের বয়সের গড় প্রায় আটাশ বছর। ফুটবল তত্ত্বের দিক থেকে এই দলে ভারসাম্য আছে। আর্জেন্টিনার কথা মাথায় না রেখে, তিতে হয়তো একটু সাহসী হতেও পারেন।   

তবে অনেক ফুটবল পন্ডিতদের মতে এই ব্রাজিলকে নেইমার উপর নির্ভর না করলেও চলবে। ব্রাজিলের লোকও তা চান না। দেশের রাজনীতিতে নাক গলিয়ে নেইমার খুব অপ্রিয় হয়ে গিয়েছেন। সম্প্রতি নির্বাচনে তিনি যাকে সমর্থন করেন, সেই বোলসোনারো হেরে যান। তার পর থেকে নেইমার অস্বস্তিতে আছেন। বিশ্বকাপে  তাঁর ছাপ কতোটা পড়বে, সেটা আর কয়েক ঘণ্টা পরেই বোঝা যাবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।