Air India’s guidelines: পাকা চুল চলবে না, পুরুষ ক্রু’র চুল কম বাড়লে ন্যাড়া হওয়ার নির্দেশ এয়ার ইন্ডিয়ার

Advertisement

পুরুষদের ক্ষেত্রে পাকা চুল থাকা যাবে না। চুলের প্রাকৃতিক যে রং, সেই রঙই করতে হবে। হেনা এবং অন্য রং করা যাবে না। কেবিন ক্রু’দের জন্য এয়ার ইন্ডিয়ার সেই একগুচ্ছ নয়া নির্দেশিকা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। সেই নির্দেশিকার বিষয়টি একেবারেই ভালো চোখে দেখছেন না এয়ার ইন্ডিয়ার কেবিন ক্রু’রা।

এয়ার ইন্ডিয়ার তরফে পুরুষ কেবিন ক্রু’দের জন্যে যে নির্দেশিকা জারি করা হয়েছে, তাতে বলা হয়েছে, ‘পাকা চুলের অনুমতি থাকবে না। প্রাকৃতিক যে চুলের রং, তাতে নিয়মিত রং করতে হবে। ফ্যাশনের রং ও হেনার অনুমতি থাকছে না।’ সেইসঙ্গে যে পুরুষ কেবিন ক্রু’দের চুলের বৃদ্ধি কম হয়, তাঁদের মাথা মুড়িয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

পুরুষরা হাতে ব্রেসলেট পরতেও পারবেন না জানিয়েছে এয়ার ইন্ডিয়া। টাটার সংস্থার তরফে জানানো হয়েছে, শুধুমাত্র সোনা বা রুপোর একটি শিখ ‘কড়া’ ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। সেটা বড়জোর ০.৫ মিটার চওড়া হতে পারে। তাতে কোনওরকম নকশা রাখা যাবে না। সেইসঙ্গে বিয়ের নকশার আংটি পরতে পারবেন পুরুষ কেবিন ত্রু’রা।

আরও পড়ুন: Air India-Vistara Merger: ভিস্তারা-ও কি উঠে যাবে? Tata-র পরিকল্পনা নিয়ে জল্পনা

শুধু পুরুষ কেবিন ক্রু’ নন, মহিলাদের জন্যও একাধিক নির্দেশিকা জারি করেছে এয়ার ইন্ডিয়া। মহিলা কেবিন ক্রু’দের মুক্তোর গয়না পরতে নিষেধ করা হয়েছে। টাটার মালিকাধীন সংস্থার তরফে জানানো হয়েছে, মহিলারা শুধুমাত্র গোলাকৃতি বসা কানের পরতে পারবেন। তাতে কোনওরকম নকশা রাখা যাবে না বলে এয়ার ইন্ডিয়ার তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে। 

আরও পড়ুন: Air India Senior Citizen Concession: এবার Air India-র বিমানে প্রবীণ ও পড়ুয়াদের গুনতে হবে বেশি টাকা, কমল ছাড়

বিষয়টি নিয়ে নাম গোপন রাখার শর্তে এয়ার ইন্ডিয়ার এক আধিকারিক বলেন, ‘এই নির্দেশিকাগুলি অত্যন্ত কঠোর। যা ভালো চোখে দেখছেন না কেবিন ক্রু’রা। উড়ান সংস্থার ভাবমূর্তির জন্য কয়েকটি নির্দেশিকা জারি করা হলেও কয়েকটি বেশি বাড়াবাড়ি বলে মনে করা হচ্ছে।’

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।