মহাসমুদ্রের তলায় আগ্নেয়গিরির কাছে ঘুরে বেড়াচ্ছে এ কোন বিচিত্র প্রাণী?।Bizarre Deep-Sea Creatures Found In Depths Of Indian Ocean Scientists and researchers from the Museums Victoria Research Institute were stunned

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমুদ্র হল বিস্ময়ের ভাণ্ডার। সেখানে নিয়তই কত অদ্ভুতুড়ে আশ্চর্য প্রাণীর দেখা মেলে। আবার বিজ্ঞানীরাও সেখানে অদ্ভুতুড়ে আশ্চর্য প্রাণীর সন্ধান পান। তাঁরা তাঁদের পূর্ববর্তী গবেষণাকে পেরিয়ে আরও নতুন করে গবেষণায় নামার জন্য কোমর বাঁধেন। সম্প্রতি সমুদ্রনিমগ্ন আগ্নেয়গিরির কাছে এক অ-ভূতপূর্ব প্রাণীর দেখা পেয়েছেন সমুদ্রবিশেষজ্ঞেরা। মিউজিয়াম ভিক্টোরিয়া রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানী ও গবেষকেরা ইল মাছের মতো  দেখতে মাছটি দেখে বিস্মিত হয়ে গিয়েছেন। সঙ্গে আরও বেশ কয়েকটি নতুন ধরনের সামুদ্রিক প্রাণী আবিষ্কার করেছেন তাঁরা।

কী ভাবে নতুন জাতের এই সব সামুদ্রিক প্রাণীর হদিশ মিলল? 

আরও পড়ুন: Bruce Lee: খুন? কী থেকে ব্রুস লি’র মত্যু জানলে চমকে উঠবেন…

অস্ট্রেলিয়ার অতি প্রত্যন্ত কোকোস আইল্যান্ড মেরিন পার্কে একটি এক্সপিডিশনের মাধ্যমে এদের হদিশ মিলেছে। জায়গাটা ঠিক কোথায় সেটা আরও হয়তো স্পষ্ট হবে, যদি বলা হয়, জায়গাটি অস্ট্রেলিয়ার পার্থের ২,৭৫০ কিলোমিটার উত্তরপশ্চিমে, তা হলে বোধ হয় ভূগোলটা একটু স্পষ্ট হবে। ২৭টি ছোট ছোট দ্বীপ দিয়ে তৈরি এই ভূখণ্ড। সাদা বালির বিচ, পাম গাছ আর লেগুনে পরিপূর্ণ এক ভৌগোলিক অঞ্চল। সেখানেই অভিযান চালাতে গিয়ে বিজ্ঞানীদের চোখে ধরা পড়েছে প্রাণীগুলি। 

কী কী মিলেছে

সমুদ্রের তিন মাইল আন-ডিসকভারড এলাকার মধ্যে সন্ধান চালিয়ে পাওয়া গিয়েছে জিলেটোনিয়াস ত্বক সম্পন্ন এক ধরনের ঈল, যাদের তখনও চোখ ফোটেনি। প্রাণীটিকে দেখে স্তম্ভিত বিজ্ঞানীরা।

আর দেখা গিয়েছে বড় পাখনাওয়ালা লিজার্ডফিশ।   যে প্রাণীটির ওভারি ও টেস্টিস দুটিই আছে! 

আর পাওয়া গিয়েছে এক ধরনের ফ্ল্যাট ফিশ। যার মাথার একদিনেক চোখ। 

ডিপ সি ব্যাটফিশেরও খোঁজ মিলেছে। যারা মহাসমুদ্রের মেঝেতে ঘুরে বেড়ায়, যাদের পাখনা হাতের মতো।    

তবে সব থেকে চিত্তাকর্ষক য়ে প্রাণীটিকে মনে হয়েছে, সেটা হল ভাইপারফিশ। নানা রকম আকার আকৃতির হয় এরা। এদের চোখ খুব বড় বড়। মূলত ডিপ-সি পরিবেশে এদের বসবাস।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।