ব্রাজিল শিবিরে চ্যাঞ্চল্য! তিতের দল ঘোষণার আগেই ‘লিক’ নেইমারদের প্রথম একাদশ!

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফিফা (FIFA) র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দল। বিশ্বকাপ (Fifa World Cup 2022) শিরোপার অন্যতম দাবিদারও। ব্রাজিল (Brazil) দলকে নিয়ে কৌতূহলের শেষ নেই। কিন্তু উৎসুক দর্শক-সমর্থক দূরে থাক, সংবাদমাধ্যমও তিতের (Tite) অনুশীলনের নাগাল পাচ্ছে না। রুটিন কিছু ছবি তোলা ও ভিডিয়ো ফুটেজ ধারণ বাদ দিলে ব্রাজিলের অনুশীলনে ‘প্রবেশ-নিষেধ’ ব্যানার।  

তিতের এই গোপনীয়তা রক্ষার কারণ তো সহজেই অনুমেয়। ২৪ নভেম্বর সার্বিয়ার (Serbia) বিরুদ্ধে কাপ যুদ্ধে নামবে পাঁচবারের বিশ্বজয়ী সেলেকাওরা। প্রথম ম্যাচে কোন একাদশ খেলানো হতে পারে, সেটি আড়ালে রাখার চেষ্টা করছেন নেইমারদের হেড স্যর। তবু পুরোটা গোপন রাখা যাচ্ছে না!

ব্রাজিলের টেলিভিশন চ্যানেল গ্লোবো নেইমারদের (Neymar jr) প্রথম ম্যাচের একাদশ ‘লিক’ করে দিয়েছে। তাদের প্রতিবেদন বলছে, সার্বিয়ার বিরুদ্ধে প্রচলিত ধারার বাইরের একাদশ নামাবেন তিতে। যে একাদশে মূল মনোযোগ দেওয়া হয়েছে আক্রমণভাগে। এমনিতেই এবার ন’জন স্ট্রাইকার নিয়ে কাতারে এসেছেন তিতে। সেইজন্য দরকার হলে একজন সেন্ট্রাল মিডফিল্ডার কম খেলানোরও সিদ্ধান্ত নিতে পারেন তিনি। 

আরও পড়ুন: FIFA World Cup 2022: ঝাড়ুদার থেকে মেসিদের বধের নেপথ্য নায়ক! সৌদির হেড কোচ আবার জিদানের সতীর্থ

আরও পড়ুন: Lucas Hernandez, FIFA World Cup 2022: ফের চোট! কাপ যুদ্ধের বাইরে লুকাস হার্নান্ডেজ, দেশঁ-র ফ্রান্স যেন মিনি হাসপাতাল

আক্রমণভাগে নেইমার ও রিচার্লিসনের দুই পাশে খেলবেন রাফিনহা ও ভিনিসিয়ুস জুনিয়র। মিডফিল্ডার হিসেবে থাকবেন ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেড এবং ওয়েস্ট হ্যামের লুকাস পাকুয়েতা। তবে পাকুয়েতা কিছুটা সামনে থাকবেন। সেন্ট্রাল ডিফেন্সে থিয়াগো সিলভা ও পিএসজি-তে খেলা মারকুইনহোস। দুই সাইড ব্যাক দুই পাশে দানিলো এবং অ্যালেক্স সান্দ্রো। আর গোলপোস্টের নিচে এক ও অদ্বিতীয় অ্যালিসন বেকার। 

সোমবার পর্যন্ত সবার সামনে অনুশীলন করলেও প্রথম একাদশে কোন ফুটবলারদের ভাবছেন বুঝতে দেননি তিতে। কখনও ফরোয়ার্ডদের খেলিয়েছেন ডিফেন্ডারদের বিরুদ্ধে। কখনও মিডফিল্ডারদের দিয়ে সিচুয়েশন প্র্যাকটিস করিয়েছেন ডিফেন্ডারদের সঙ্গে। প্রথমদিন যে ডিফেন্স লাইন দাঁড় করিয়েছিলেন, তাতে দানি আলভেজকে প্রথম দলে রেখে প্র্যাকটিস করিয়েছেন। যাতে প্রথম একাদশ কী হতে চলেছে, সেটা কেউ বুঝতে না পারেন। ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন, এবার প্রতিপক্ষর বিরুদ্ধে স্ট্র্যাটেজি তৈরি করার থেকেও তিতের কঠিন কাজ হল, নিজের দলের প্রথম একাদশ ঠিক করা।  

শুরুর একাদশ এভাবে সাজিয়ে সোম ও মঙ্গলবার ‘ক্লোজড-ডোর’ অনুশীলন করেছে ব্রাজিল। আক্রমণভাগে অতি মনোযোগী হতে গিয়ে মিডফিল্ডে ফুটবলার কমিয়ে ফেলার এই একাদশকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করেছে গ্লোবো। এখন দেখার বিষয়, ‘লিক’ হওয়া দলকেই তিতে মাঠে নামিয়েও দেন কিনা। সেটা দেখার জন্য আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।