নেপালে সরকার গঠন করবে কে? বিস্ময়কর ফলাফলে চমকে দিতে চলেছে আরএসপি । Nepal Election Result 2022 where nepali congress leads the board and rsp is emerging as the new leader

Advertisement

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: নেপালে এবার কে সরকার গঠন করবে, সবার চোখ এখন সেদিকেই। রবিবার ভারতের এই প্রতিবেশী দেশে সংসদীয় এবং প্রাদেশিক পরিষদের জন্য ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়। সোমবার থেকে এই ভোটের গণনা শুরু হয়েছে। প্রাথমিক ফলাফলও আসতে শুরু করেছে, তবে চূড়ান্ত ফল আসতে আরও সময় লাগতে পারে। এই নির্বাচনে ভোট পড়েছে ৬১ শতাংশ। নেপালে, সাতটি প্রদেশে ১৬৫টি সংসদীয় আসনে এবং ৩৩০টি বিধানসভা আসনে সরাসরি ভোট অনুষ্ঠিত হয়। যেখানে নেপালের নির্বাচন ব্যবস্থার অধীনে, ২২০টি প্রাদেশিক বিধানসভা আসনে এবং ১১০টি সংসদীয় আসনে আনুপাতিক ভোটদান পদ্ধতিতে ভোট দেওয়া হয়েছিল।

প্রাথমিক ফলাফল কী বলছে?

ক্ষমতাসীন নেপালি কংগ্রেস দল ফেডারেল এবং প্রাদেশিক উভয় আসনেই এগিয়ে রয়েছে। যদিও তার নেতৃত্ব বজায় থাকবে কি না, তা এই মুহূর্তে পরিষ্কার নয়। প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা তার নিজের নির্বাচনী এলাকা দাধেলদুরা থেকে সপ্তমবার জয়ী হয়ে রেকর্ড করেছেন। তার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেন নির্দল প্রার্থী সাগর ঢাকল। ঢাকল পেয়েছেন ১৩ হাজারের বেশি ভোট। মানুষ বলছেন, দেউবার সামনে এত ভোট পাওয়া নতুন প্রার্থীর জন্য বড় জয়।

যেহেতু প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা জয়ী হয়েছেন, তাই তিনি আবারও প্রধানমন্ত্রী পদের জন্য নিজের দাবি পেশ করতে পারবেন। নেপালি কংগ্রেসের অন্য নেতারাও প্রধানমন্ত্রীর পদের দাবি করার ইঙ্গিত দিয়েছেন। নেপাল কংগ্রেসের দুই সাধারণ সম্পাদক গগন থাপা এবং বিশ্ব প্রকাশ শর্মাও নির্বাচনে জয় পেয়েছেন। থাপা কাঠমান্ডু সংসদীয় আসন থেকে জিতেছেন। তিনি নির্বাচনের আইগে ঘোষণা করেছিলেন যে তিনি প্রধানমন্ত্রী পদের একজন দাবিদার।

আরও পড়ুন: Virginia: ভার্জিনিয়ায় পরের পর দুর্ঘটনা! এবার ওয়ালমার্টে গুলিতে মৃত ১০

শর্মা সেই সময় থাপাকে সমর্থন করার কথা ঘোষণা করেন। এখন দেখার বিষয় নেপালি কংগ্রেসের সংসদীয় দলের নেতা হিসেবে কে নির্বাচিত হন।

কোন পথে আসবে জোট?

ক্ষমতাসীন জোটে পুষ্প কমল দাহল প্রচণ্ডের কমিউনিস্ট পার্টি অফ নেপাল মাওইস্ট সেন্টার (সিপিএন-এমসি) এবং মাধব কুমার নেপালের কমিউনিস্ট পার্টি অফ নেপাল-ইউনিফাইড সোশ্যালিস্ট (সিপিএন-ইউএস) নির্বাচনী ময়দানে প্রবেশ করেছে। প্রচন্ড তার আসনে এগিয়ে রয়েছেন। এখনও পর্যন্ত সেখানে ফলাফল ঘোষণা করা হয়নি। ফলাফল আসার পর দেখতে হবে জোট কীভাবে তৈরি হবে।

সবাইকে অবাক করে দিয়েছে কোন পার্টি

অন্যদিকে, ন্যাশনাল ইন্ডিপেন্ডেন্ট পার্টি অথবা রাষ্ট্রীয় স্বতন্ত্র পার্টি (আরএসপি), যার নেতৃত্বে রয়েছেন টিভি উপস্থাপক রবং রাজনীতিবিদ রাবি লামিছনে, নির্বাচনের পর নেপালে একটি নতুন রাজনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। প্রাথমিক ফলাফল অনুসারে তাদের আনুপাতিক প্রতিনিধিত্বের মাধ্যমে উল্লেখযোগ্য সংখ্যক আসন জয়ের সম্ভাবনা রয়েছে।

তারা ইতিমধ্যে কাঠমান্ডু উপত্যকায় তিনটি আসন জিতেছে এবং অন্তত পাঁচটি ফেডারেল নির্বাচনী এলাকায় এগিয়ে রয়েছে। চিতওয়ান আসনে লড়ছেন লামিছনে নিজে। বর্তমান প্রবণতা অব্যাহত থাকলে, আরএসপি ফেডারেল পার্লামেন্টে কমপক্ষে ২০টি আসন জিতবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।