দিল্লির জামা মসজিদে নিষিদ্ধ হল একাকী মহিলার প্রবেশ!

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লির ঐতিহ্যবাহী জামা মসজিদে এবার বন্ধ হচ্ছে মাহিলাদের প্রবেশ? মসজিদ কর্তৃপক্ষের এমনই এক নোটিসকে ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে। বিষয়টি মহিলাদের অধিকারের পরিপন্থী। এমনটাই মনে করছে দিল্লির মহিলা কমিশন। মসজিদ কর্তৃপক্ষকে একটি নোটিস পাঠাচ্ছে তারা। কী লেখা হয়েছে ওই নোটিসে? সংবাদসংস্থা সূত্রে খবর, মসজিদের ৩ গেটে একটি নোটিস দেওয়া হয়েছে। সেখানে লেখা হয়েছে, ‘জামা মসদিজে একাকী কোনও মহিলা বা মহিলাদের প্রবেশ নিষিদ্ধ।’ নোটিসে কোনও তারিখ দেওয়া হয়নি। পাশাপাশি ওই নোটিসের বক্তব্যেও ধোঁয়াশা রয়েছে বলে মনে করছে কোনও কোনও মহল।

আরও পড়ুন-কেন হাফ ডজন গোল বাতিল? কেন বাড়ছে ‘ইনজুরি টাইম’? বিশ্লেষণে ফিফা রেফারি প্রাঞ্জল বন্দ্যোপাধ্যায় 

ওই নোটিসের অর্থ কী? মহিলাদের জন্য কি বন্ধ হয়ে গেল জামা মসজিদের দরজা? বিতর্ক এড়াতে এবার ময়দানে নেমেছেন জামা মসজিদের ইমাম। সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, মসজিদে যারা নামাজ পড়তে আসবেন তাদের জন্য এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। মসজিদ চত্বরে কি কোনও অনভিপ্রেত ঘটনার পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে? শাহি ইমাম জানিয়েছেন, ‘জামা মসজিদ প্রার্থনা করার জায়গা। কেউ যদি নামাজ পড়তে এখানে আসে তাহলে কোনও সমস্য়া নেই। কিন্তু দেখা যাচ্ছে কিছু কিছু তরুণী এখানে একাকী আসছেন তাদের প্রেমিকদের সঙ্গে দেখা করতে। এই জন্যই এই বিধিনিষেধ। মসজিদ, মন্দির বা গুরুদ্বার প্রার্থনার জায়গা। সেখানে কারও প্রবেশে নিষেধাজ্ঞা থাকতে পারে না। আজই ২০-২৫ জন তরুণী এসেছিলেন। তাদের প্রবেশ করতে দেওয়া হয়েছে।’

এনিয়ে জামা মসজিদের জন সংযোগ আধিকারিক সাবিউল্লাহ খান জানিয়েছেন, পরিবারের লোকজনের সঙ্গে মহিলাদের মসজিদে ঢোকার ক্ষেত্রে কোনও বাধা নেই। বিবাহিত তরুণ-তরুণীদেরও কোনও সমস্য়া নেই। মহিলারা একলা মসদিজে এলে বিভিন্নরকম সমস্যা হচ্ছে। ভিডিয়ো শ্যুট করা হচ্ছে। কেউ তাদের বয়ফ্রন্ডের সঙ্গে সাক্ষাত করতে আসছেন। তাই এই নিষেধাজ্ঞা।

অন্যদিকে, মহিলাদের প্রবেশাধিকারে বিধিনিষেধ নিয়ে সরব হয়েছেন দিল্লি মহিলা কমিশনের প্রধান সাথী মালিওয়াল। তিনি ট্যুইট করেছেন, জামা মসজিদে মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করা একদম ভুল পদক্ষেপ। পুরুষদের মতো মহিলাদের সেখানে প্রার্থনা করার সমান অধিকার রয়েছে। এনিয়ে মসজিদ কর্তৃপক্ষকে একটি  নোটিস দেওয়া হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।