চাকরি হারাতে পারেন ১০ হাজার কর্মী! নতুন বছরে দুঃসংবাদ বয়ে আনছে এই কোম্পানি…।Google to lay off ten thousand employees based on performance to meet the current business situation

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৬ শতাংশ ছাঁটাই। শুনতে অল্প। কিন্তু বাস্তবিক সামান্য নয়। ৬ শতাংশ কাগজে-কলমে দাঁড়াচ্ছে ১০ হাজার কর্মী। হেজ ফান্ড বিলিওনেয়ার ক্রিস্টোফার হন গুগলের পেরেন্ট কোম্পানি অ্যালফাবেটকে একটি বার্তা দিয়ে জানিয়েছে, এবার কোম্পানির কর্মীছাঁটাই করার লগ্ন এসে গিয়েছে। বলা হয়েছে, ডিজিটাল দুনিয়ায় কোনও কোম্পানিই তার কর্মীদের এত উচ্চহারে বেতন দেয় না। 

কোন পদ্ধতিতে কর্মী ছাঁটাই? 

আরও পড়ুন: গভীর জঙ্গলে বসে একমনে পিয়ানো বাজাচ্ছেন এক ব্যক্তি, পাশেই বন্যপ্রাণী…

বলা হয়েছে, গুগল ‘পিআইপি’ আনতে চলেছে। ‘পিআইপি’ হল ‘পার্ফরম্যান্স ইমপ্রুভমেন্ট প্ল্যান’। এই প্ল্যানে যে সব কর্মীদের স্কোর ‘লো’ হবে, তাঁদের পদত্যাগ করতে বাধ্য করবে কোম্পানি। আর এভাবেই, কোম্পানির অনুমান, আগামী অর্থবর্ষে পা দেওয়ার আগেই তারা প্রায় ১০ হাজার কর্মীকে ছেঁটে ফেলতে পারবে। গুগল তার ম্যানেজারদলকে বলেছে, মোট কর্মীর অন্তত ৬ শতাংশ ছাঁটাই করতে হবে।    

কেন হঠাৎ ছাঁটাইয়ের ভাবনা?

গুগল বলছে, আগামী দিনে বড় আকারের একটা মন্দা আসতে চলেছে। এবং তার ইঙ্গিতবাহী মুল্যস্ফীতি এখনই দেখা যাচ্ছে। আর এই পরিস্থিতিতে গুগল দেখেছে, গুগলে কর্মীসংখ্যা প্রয়োজনের অতিরিক্ত। সেই অতিরিক্তকে তাই ছাঁটাইয়ের ভাবনা। শুধু ছাঁটাইয়ের ভাবনা নয়, যাঁরা কাজ করবেন, তাঁদের বেতনও কমিয়ে দেওয়া হবে।    

প্রসঙ্গত এর আগে ফেসবুক তাদের ১৩ শতাংশ বা ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে এবং ট্যুইটার তাদের ৫০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।