চাঁদে পৌঁছল নাসার মহাকাশযান ওরিয়ন, সফল আর্টেমিস ওয়ান মিশন, NASA’S Chandrayan Orion reaches the Moon after starting Artemis mission.

Advertisement

West Bengal

oi-Sanjay Ghoshal

Google Oneindia Bengali News
Advertisement

আর একটি ইতিহাস গড়ে ফেলল আর্টেমিস ওয়ান মিশনে। এই মিশনে নাসার মহাকাশযান ওরিয়ন চাঁদে পৌঁছে গেল। সোমবার নাসা জানিয়েছে, ওরিয়ন চাঁদে পৌঁছে গিয়েছে। কেপ ক্যানাভেরালের ফ্লোরিডার উপকূল থেকে আর্টেমিস ওয়ান উৎক্ষেপণের সাত দিনের মধ্যে ওরিয়ন মহাকাশযানটি চাঁদের মাটি স্পর্শ করে ইতিহাস গড়ে ফেলল।

চাঁদে পৌঁছল নাসার মহাকাশযান ওরিয়ন, সফল আর্টেমিস ওয়ান মিশন

ছবি সৌজন্য : নাসা টুইটার

নাসার ওরিয়ন মহাকাশান সোমবার চাঁদে পৌঁছে নভোচারীদের জন্য বসে থাকা পরীক্ষামূলক ডামিদের সঙ্গে রেকর্ড ব্রেকিং কক্ষপথে যাওয়ার জন্য চন্দ্রপৃষ্ঠে কাজ শুরু করে দিয়েছে। ৫০ বছর আগে নাসার অ্যাপোলো মিশনে শেষবার চাঁদে গিয়েছিল মানুষ। ১৬ নভেম্বর অর্থাৎ গত বুধবার শুরু হওয়া ৪.১ বিলিয়ন ডলারের পরীক্ষামূলক ফ্লাইট নিয়ে শুরু হয় আর্টিমিস মিশন। আর্টেমিস ওয়ান নাসার কেনেডি সেন্টার থেকে পাড়ি দিয়ে সোমবারই চাঁদে পৌঁছে গিয়েছে।

চাঁদে যাওয়ার পথে ওরিয়ন মহাকাশ যান উড়ন্ত চাঁদ ও আমাদের পৃথিবীর ছবি পাঠিয়ে তাক লাগিয়ে দিয়েছে। ৩৭০ হাজার কিলোমিটারের বেশি দূরত্বের ভিডিও হিউস্টনের জনসন স্পেস সেন্টারে পাঠানোর পর মিশন কন্ট্রোলাররাও বিস্মিত হয়ে যান। এরপরই গোটা বোর্ডজুড়ে হাসির ফোয়ারা উঠে। এই সাফল্যে বেজায় খুশি নাসার বি্জ্ঞানীরা।

নাসার চন্দ্রযান ওরিয়নের পৃথিবীর যে ছবিটি ফেরত পাঠিয়েছে, তা একটি ছোটো নীল বিন্দুর মতো দেখাচ্ছ। তার এক ঘণ্টারও কম সময়ে ওরিয়ন ট্রানকুইলিটি বেসের উপরে উঠে যায়, যেখানে নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিন ১৯৬৯ সালের ২০ জুলাই অবতরণ করেন। সেইসময় ওই জায়গা অন্ধকার থাকার কারণে সাইটের কোনও ছবি ছিল না। তবে দু-সপ্তাহের মধ্যে সেই ছবি ফিরতি ফ্লাইবাইতে তাঁরা পাবেন বলে আশাবাদী বিজ্ঞানীরা।

ওরিয়ন চাঁদের চারপাশে স্লিংশট করার জন্য পর্যাপ্ত গতি বাড়ায়। আরেকটি ইঞ্জিন ফায়ারিং করে শুক্রবার সেই কক্ষপথে ক্যাপসুল স্থাপন করবে। ওরিয়ন মহাকাশচারীদের জন্য ডিজাইন করা দূরত্বের রেকর্ড ভেঙে দেবে সপ্তাহান্তেই। পৃথিবী থেকে প্রায় ৪০০ হাজার বা তার লক্ষ কিলোমিটার দূরত্বে ১৯৭০ সালে সেট করা হয়েছিল। আগামী সোমবার পৃথিবী থেকে সর্বোচ্চ দূরত্বে পৌঁছবে। সেই দূরত্ব হবে ৪৩৩ হাজার বা চার লক্ষ ৩৩ হাজার কিলোমিটার।

ওরিয়নের কোনও চন্দ্র ল্যান্ডার নেই। ২০২৫ সালে স্পেস এক্সের স্টারশিপের সঙ্গে নাসার মহাকাশচারীরা চাঁদে অবতরণের চেষ্টা না করা পর্য্ত টাচডাউন আসবে না। তার আগে অবশ্য মহাকাশচারীরা ২০২৪ সালের প্রথম দিকে চাঁদের চারপাশে যাত্রার জন্য ওরিয়নে স্ট্র্যাপ করবে। মিশ ম্যানেজার মাইক সারাফিন মিশনের অগ্রগতিতে আনন্দিত। তিনি জানান, লঞ্চের আগে প্যাডের ক্ষতি মেরামত করা হবে।

আর্টেমিস ওয়ান মিশনটি চলবে ২৫.৫ দিন। এই মিশন সম্পূর্ণ হলে ফের মানুষের যাতায়াত শুরু হবে চাঁদের জগতে। মিশনের ষষ্ঠদিনে এসে মহাকাশযান ওরিয়ন চাঁদে পৌঁছয়। এর আগে মহাকাশযানটি চাঁদের কক্ষপথে প্রবেশ করেছিল। আড়াইমাস আগে আর্টেমিস ওয়ান চাঁদে যাত্রা করার কথা ছিল। কিন্তু নানা বিঘ্ন ঘটায় তা বিলম্বিত হয়। শেষপর্যন্ত ১৬ নভেম্বর ওরিয়ন মহাকাশযান নিয়ে আর্টেমিস ওয়ান পাড়ি দেয় চাঁদের উদ্দেশে। চাঁদে মানুষ পাঠানোর মহড়ায় অবশেষে শুরু হয় নাসার আর্টেমিস মিশন।

English summary

NASA’S Chandrayan Orion reaches the Moon after starting Artemis mission.

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।