Uttarakhand Madrassa dress code: মাদ্রাসায় নতুন ড্রেস কোড! বিজেপি শাসিত এই রাজ্যে নয়া বিধি কবে থেকে লাগু?

Advertisement

হিজাব ইস্যুতে দেশের বিভিন্ন প্রান্তে নানান সময়ই উঠে এসেছে বিতর্ক। শিক্ষা প্রতিষ্ঠানে পড়ুয়াদের পোশাক নিয়ে চর্চা বিতর্ক জারি থেকেছে বহু সময়ে। এবার বিজেপি শাসিত উত্তরখাণ্ডে মাদ্রাসা স্কুলে নয়া ড্রেস কোড আসছে। ওয়াকফ বোর্ড জানিয়েছে, তারা মাদ্রাসায় আধুনিক ড্রেস কোড চালু করতে চাইছে। ওয়াকফ বোর্ডের সদস্য শাদাব শমস বলছেন, এই বিষয়ে প্রস্তাব তৈরি করা হয়েছে, তা খুব শীঘ্রই লাগু হবে।

বুধবার ওয়াকফ বোর্ড জানিয়েছে, বোর্ডের অধীনে থাকা উত্তরাখণ্ডের ১০৩ টি মাদ্রাসার মধ্য থেকে প্রথমে মডেল মাদ্রাসাগুলিতে লাগু করা হবে এই ড্রেস কোড। তারপর বাকি মাদ্রাসাগুলিতে এই ড্রেস কোড লাগু করা হবে। তবে ওয়াকফ বোর্ডের সদস্য শাদাব শামস জানিয়েছেন, ড্রেস কোড কেমন হবে তার চূড়ান্ত রূপদান বাকি রয়েছে। তবে তা খুব শিগগিরিই সম্পন্ন হবে। স্তর ভিত্তিতে ধাপে ধাপে এই ড্রেস কোড লাগু করা হবে। জানা গিয়েছে, প্রথম ধাপে ৭ টি মাদ্রাসায় এই ড্রেস কোড লাগু হবে। তারমধ্যে দুটি দেরাদুনে, দুটি উধম সিং নগরে, দুটি হরিদ্বারে, ও একটি নৈনিতালের মাদ্রাজা।

শাদাব শামস বলছেন, তাঁরা চান তাঁদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে বেরিয়ে ডঃ আবদুল কালামের পথে অগ্রসর যাতে হয় শিক্ষার্থীরা। পড়ুয়ারা যাতে চিকিৎসক, ইঞ্জিনিয়ার হওয়ার পথকে বেছে নেয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইচ্ছা, দেশের সমস্ত পড়ুয়ারা যাতে সঠিক শিক্ষা পায়। তিনি নরেন্দ্র মোদীর প্রসঙ্গ তুলে বলেন, যে ‘প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে, আমি দেশের মাদ্রাসায় পড়ুয়া সকল শিশুর একহাতে পবিত্র কোরান ও অন্য হাতে ল্যাপটপ দেখতে চাই।’

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।