‘২০ বছর বিশ্বকাপ না জেতার দায় আমার নয়’, সাংবাদিক বৈঠকে বিস্ফোরক নেইমারদের কোচ

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শেষবার বিশ্বকাপ এসেছিল সেই ২০০২ সালে। সেবার জার্মানিকে (Germany) হারিয়ে পঞ্চমবারের মতো কাপ হাতে তুলেছিল ব্রাজিল (Brazil)। এখনও পর্যন্ত কাপ যুদ্ধের ইতিহাসে সেটাই কোনও দলের সেরা পারফরম্যান্স। কিন্তু এরপর গত ২০ বছর ধরে শুধুই খরা। ২০০৬ থেকে ২০১৮, গত চার বিশ্বকাপে খালি হাতে ফিরেছে সেলেকাওরা। যদিও নেইমারদের (Neymar jr) হেড কোচ তিতে (Tite) স্পষ্ট জানিয়ে দিলেন যে, গত ২০ বছরের খরার দায় তিনি নেবেন না। তবে ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় এখনও তাঁকে যন্ত্রণা দেয়। শুক্রবার সার্বিয়ার (Serbia) বিরুদ্ধে বিশ্বকাপ (Fifa World Cup 2022) অভিযান শুরু করবে হট ফেভারিট ব্রাজিল। এর আগে সাংবাদিক বৈঠকে বিস্ফোরণ ঘটালেন ৬১ বছরের তিতে। 

গত ২০ বছরে কেন ব্রাজিল বিশ্বকাপ জিততে পারেনি? সাংবাদিক বৈঠকে এই প্রশ্ন তিতের দিকে উড়ে আসতেই তাঁর কড়া জবাব, ‘এটা আমাকে কেন জিজ্ঞেস করছেন? যারা সেই সময় কোচিং করিয়েছেন, যারা সেই দলের হয়ে খেলেছিলেন, তাঁদের প্রশ্ন করুন। আমি শুধু রাশিয়া বিশ্বকাপ থেকে ব্রাজিলের পারফরম্যান্স নিয়ে কথা বলতে পারি। সেই বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার দায় আগেও নিয়েছি, আবারও নিজের পুরনো বক্তব্যে অনড় রয়েছি।’ এরপর তিনি ফের যোগ করেন, ‘মনে রাখবেন ২০১৬ সালে আগে আমি দলের দায়িত্ব নিয়েছিলাম। গত বিশ্বকাপের আগে আমার কাছে মাত্র দুই বছর সময় ছিল। আমি নিজের মতো করে দল গড়ে নেওয়ার সুযোগ পাইনি। তবে এবার পরিস্থিতি অনেক আলাদা। এবার আমরা ভালো ফল করবই। মিলিয়ে নেবেন।’ 

গত বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। যদিও বরাবরের মতো এবার তারকাখচিত দলকে নিয়ে প্রত্যাশার পারদ চড়তে শুরু করেছে। সেটা জানলেও তিতে বলেন, ‘ব্রাজিল সর্বাধিক পাঁচবারের বিশ্বকাপ জয়ী দল। আমাদের ফুটবলের ইতিহাস অনেক পুরনো। তাছাড়া আমার দলে অনেক তারকা ফুটবলার রয়েছে। তাই সব জায়গায় আমাদের নিয়ে আলোচনা তো হবেই। যদিও সেই সব নিয়ে আমি কিংবা আমার দলের কোনও ফুটবলারই মাথা ঘামায় না।’ 

এদিকে সাংবাদিক বৈঠকে বারবার ঘুরিয়ে ফিরিয়ে টিম কম্বিনেশন নিয়ে প্রশ্ন করা হলেও এড়িয়ে যান তিতে। যদিও ব্রাজিলের টেলিভিশন চ্যানেল গ্লোবো নেইমারদের প্রথম ম্যাচের একাদশ ‘লিক’ করে দিয়েছে। তাদের প্রতিবেদন বলছে, সার্বিয়ার বিরুদ্ধে প্রচলিত ধারার বাইরের একাদশ নামাবেন তিতে। যে একাদশে মূল মনোযোগ দেওয়া হয়েছে আক্রমণভাগে। এমনিতেই এবার ন’জন স্ট্রাইকার নিয়ে কাতারে এসেছেন তিতে। সেইজন্য দরকার হলে একজন সেন্ট্রাল মিডফিল্ডার কম খেলানোরও সিদ্ধান্ত নিতে পারেন তিনি। 

আরও পড়ুন: FIFA World Cup 2022: ব্রাজিল শিবিরে চ্যাঞ্চল্য! তিতের দল ঘোষণার আগেই ‘লিক’ নেইমারদের প্রথম একাদশ!

আরও পড়ুন: FIFA World Cup 2022, GER vs JPN: ‘রাশিয়ার রিমেক’! ফের অঘটন, জার্মানদের জাত্যভিমান গুঁড়িয়ে জোড়া গোলে জাপানের সূর্যোদয়

আক্রমণভাগে নেইমার ও রিচার্লিসনের দুই পাশে খেলবেন রাফিনহা ও ভিনিসিয়ুস জুনিয়র। মিডফিল্ডার হিসেবে থাকবেন ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেড এবং ওয়েস্ট হ্যামের লুকাস পাকুয়েতা। তবে পাকুয়েতা কিছুটা সামনে থাকবেন। সেন্ট্রাল ডিফেন্সে থিয়াগো সিলভা ও পিএসজি-তে খেলা মারকুইনহোস। দুই সাইড ব্যাক দুই পাশে দানিলো এবং অ্যালেক্স সান্দ্রো। আর গোলপোস্টের নিচে এক ও অদ্বিতীয় অ্যালিসন বেকার। 

সোমবার পর্যন্ত সবার সামনে অনুশীলন করলেও প্রথম একাদশে কোন ফুটবলারদের ভাবছেন বুঝতে দেননি তিতে। কখনও ফরোয়ার্ডদের খেলিয়েছেন ডিফেন্ডারদের বিরুদ্ধে। কখনও মিডফিল্ডারদের দিয়ে সিচুয়েশন প্র্যাকটিস করিয়েছেন ডিফেন্ডারদের সঙ্গে। প্রথমদিন যে ডিফেন্স লাইন দাঁড় করিয়েছিলেন, তাতে দানি আলভেজকে প্রথম দলে রেখে প্র্যাকটিস করিয়েছেন। যাতে প্রথম একাদশ কী হতে চলেছে, সেটা কেউ বুঝতে না পারেন। ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন, এবার প্রতিপক্ষর বিরুদ্ধে স্ট্র্যাটেজি তৈরি করার থেকেও তিতের কঠিন কাজ হল, নিজের দলের প্রথম একাদশ ঠিক করা। 

শুরুর একাদশ এভাবে সাজিয়ে সোম ও মঙ্গলবার ‘ক্লোজড-ডোর’ অনুশীলন করেছে ব্রাজিল। আক্রমণভাগে অতি মনোযোগী হতে গিয়ে মিডফিল্ডে ফুটবলার কমিয়ে ফেলার এই একাদশকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করেছে গ্লোবো। এখন দেখার বিষয়, ‘লিক’ হওয়া দলকেই তিতে মাঠে নামিয়েও দেন কিনা। সেটা দেখার জন্য আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।