ফেরান তোরেসের জোড়া গোল, কোস্টারিকাকে সাত গোল দিয়ে অভিযান শুরু করল স্পেন

Advertisement

স্পেন: ৭ (‘১১ দানি ওলমো। ‘২১ মার্কো অ্যাসেসিও। ‘৩১ (পেনাল্টি), ‘৫৪ ফেরান তোরেস। ‘৭৪ গাভি। ‘৯০ কার্লোস সোলের। ‘৯২ অ্যালভারো মোরাতা) 

কোস্টারিকা: ০ 

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১০ সালের বিশ্বকাপ জয়ীদের নিয়ে এবারও সবার প্রত্যাশা ছিল। তবে একইসঙ্গে আশঙ্কা ছিল স্পেনের (Sapin) অবস্থা আর্জেন্টিনা (Argentina) কিংবা জার্মানির (Germany) মতো হবে না তো! তবে নিন্দুকদের থামিয়ে কোস্টারিকাকে (Costa Rica) ৭-০ গোলে উড়িয়ে দিলেন লুইস এনরিকের (Luis Enrique) ছেলেরা। এর আগে ১৯৩৩ সালে বুলগেরিয়াকে ১৩-০ গোলে হারিয়েছিল স্পেন। তবে বিশ্বকাপের মঞ্চে এটাই স্পেনের সর্বকালের সেরা পারফরম্যান্স। ১৯৯৮ বিশ্বকাপে ফের বুলগেরিয়ার বিরুদ্ধে ৬-১ গোলে জিতেছিল স্পেন। সেই জয়টিই এই ম্যাচের আগে পর্যন্ত ছিল বিশ্বকাপে স্পেনের সবচেয়ে বড় জয়। তবে বুধবার ৯৯৪টি পাস খেলে সেই নতুন রেকর্ড গড়ল স্পেন। 

জোড়া গোল করেন ফেরান তোরেস (Ferran Torres)। দানি ওলমো (Dani Olmo), মার্কো অ্যাসেসিও (Marco Asensio), গাভি (Gavi), কার্লোস সোলের (Carlos Soler) একটি করে গোল করেছেন। ম্যাচের একেবারে শেষদিকে অ্যালভারো মোরাতার (Alvaro Morata) পা থেকে আসে একটি গোল। ফলে বোঝাই যাচ্ছে ফের একটা অঘটনের মুখোমুখি হওয়া তো অনেক দূরের কথা, তোরেস-অ্যাসেসিওরা একেবারে কলার তুলে আল বায়ত স্টেডিয়াম ছাড়লেন। 

ম্যাচের ১১ মিনিটেই স্পেনকে এগিয়ে দেন দানি ওলমো।  এরপর সময় যত এগিয়েছে, তত বেড়েছে স্পেনের দাপট। ফুটবল দক্ষতায় পেরে না উঠে কোস্টারিকার ফুটবলাররা ঘন ঘন ফাউল করতে থাকেন। ২১ মিনিটে জর্দি আলবার পাস থেকে ব্যবধান বাড়ান মার্কো অ্যাসেসিও। এরপর ৩১তম মিনিটে পেনাল্টি থেকে নিজের প্রথম গোলটি করেন অধিনায়ক ফেরান তোরেস। ৪৩ মিনিটে অ্যাসেসিও একটি সহজ গোলের সুযোগ পেলেও মিস করেন।

আরও পড়ুন: FIFA World Cup 2022, CRO vs MAR: লড়াকু ফুটবল খেলে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়াকে রুখে দিল মরক্কো, পোস্টমর্টেম করলেন করিম বেঞ্চারিফা

আরও পড়ুন: FIFA World Cup 2022, GER vs JPN: ‘রাশিয়ার রিমেক’! ফের অঘটন, জার্মানদের জাত্যভিমান গুঁড়িয়ে জোড়া গোলে জাপানের সূর্যোদয়

বিরতির পর ৫৪ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে স্কোরলাইন ৪-০ করেন তোরেস। এসময় বিক্ষিপ্তভাবে কিছু পাল্টা আক্রমণ গড়ে তোলে কোস্টারিকা। কিন্তু গোল হয়নি। বরং ৭৪ মিনিটে গাভীর পা থেকে পঞ্চম গোলটি পায় স্পেন। তাদের গোল উৎসব যেন থামছিলই না। ৯০ মিনিটে গোলের সংখ্যা হাফ ডজন পূর্ণ করেন কার্লোস সোলের। এরপর ৯২ মিনিটে দলের হয়ে সপ্তম গোল করেন অ্যালভারো মোরাতা। ফলে এই ম্যাচে কোস্টারিকাকে সাত গোলের মালা পড়িয়ে চলতি কাপ যুদ্ধে হ্যারি কেনের ইংল্যান্ডকে ছাড়িয়ে গেল স্পেন। ইরানের বিরুদ্ধে ৬-২ ব্যবধানে জিতেছিল ইংল্যান্ড। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।