তিন সপ্তাহের মধ্যে ভাঙতে হবে ঠাকুরবাড়িতে তৃণমূলের পার্টি অফিস: কলকাতা হাইকোর্ট

Advertisement

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে অবৈধভাবে তৈরি তৃণমূলের শিক্ষাবন্ধু সমিতির কার্যালয় ভেঙে ফেলার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সোমবার এই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। তিন সপ্তাহের মধ্যে নির্দেশ কার্যকর করা হয়েছে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে যে ঘরে রবীন্দ্রনাথ ও বঙ্কিমচন্দ্র দেখা করেছিলেন সম্প্রতি দেখা যায় ঝুলছে মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি। ঐতিহ্যবাহী সেই ঘর বদল গিয়েছে তৃণমূলের শিক্ষাবন্ধু সমিতির দফতরে। এই নিয়ে শোরগোল শুরু হলে আদালতে দায়ের হয় মামলা। সেই মামলার শুনানিতে সোমবার আদালত নির্দেশ দিয়েছে, কোনও অধিকার ছাড়াই ওই জায়গায় হেরিটেজ ভবনে পার্টি অফিস তৈরি হয়েছে। কোন অংশ হেরিটেজ আর কোন অংশ পরে নির্মিত তা চিহ্নিত করতে হবে হেরিটেজ কমিটিকে। তার পর ৩ সপ্তাহের মধ্যে নবনির্মিত অংশ ভেঙে ফেলতে হবে কলকাতা পুরসভাকে। ভবনটিকে যত দ্রুত সম্ভব আগের চেহারায় ফিরিয়ে দিতে হবে।

এদিন মামলার শুনানি চলাকালীন প্রধান বিচারপতি প্রশ্ন করেন, হেরিটেজ ভবন না হলেও ইচ্ছে মতো যে কোনও জায়গায় এভাবে পার্টি অফিস তৈরি করা যায় না কি? মামলার পরবর্তী শুনানি ১৮ ডিসেম্বর।

 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।