ইউক্রেনযুদ্ধে অস্ত্র-সহায়তা ঋষি সুনাকেরও! নতুন করে কি গরম হচ্ছে হাওয়া?।British Prime Minister Rishi Sunak met Ukraine President Volodymyr Zelenskyy and promised one hundred tewnty five anti-aircraft guns and other air-defense technology

Advertisement

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জি-২০ প্ল্যাটফর্মে নানা ভাবে এই মুহূর্তে বিশ্ব রাজনীতির পক্ষে ইঙ্গিতপূর্ণ নানা মোলাকাত ঘটেছে। ঘটেছে এই সম্মেলনের পরেও। যেমন, ঋষি সুনাক ভোলদিমির জেলেনিস্কির সাক্ষাৎ। শুধু সাক্ষাৎই নয়, এবার ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে সহায়তা দেওয়ার কথাও বলেছেন সুনাক। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনের জন্য ছ’কোটি ডলার মূল্যের নতুন এক প্রতিরক্ষা-সহায়তা ঘোষণা করেছেন। শনিবার প্রথমবারের মতো কিয়েভ সফরে গিয়ে তিনি এই সহায়তা-প্যাকেজের কথা ঘোষণা করেছেন। সেখানে জেলেনস্কির সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে সুনাক বলেন, ‘আজ আমি এ কথা বলতে এখানে এসেছি যে, ব্রিটেন আপনাদের পাশে থাকবে।’ ইউক্রেনের জন্য যে ধরনের শান্তি ও নিরাপত্তার প্রয়োজন, তা নিশ্চিত না হওয়া পর্যন্ত ব্রিটেন আপনাদের পাশে থাকবে বলে আশ্বাস দেন তিনি। ঋষি সুনাক বলেন, এই প্রতিরক্ষা-সহায়তার মধ্যে ১২০টি বিমান বিধ্বংসী অস্ত্র, রাডার এবং ড্রোন বিধ্বংসী যন্ত্র রয়েছে।

আরও পড়ুন: তীব্র মাত্রার ভূমিকম্প; মৃত ৫৬, আহত ৭০০! এবার সুনামিও কি আসছে?

ঋষি সুনাক গত মাসে ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন। তাঁর পূর্বসূরি লিজ ট্রাস এবং বরিস জনসন—দুজনই ইউক্রেনের জন্য সমর্থন প্রকাশ করেছিলেন। তাঁদের পথ ধরে সুনাকও ইউক্রেনের প্রতি সমর্থন বজায় রেখেছেন।

ইউক্রেনের জনগণের প্রশংসা করে সুনাক বলেন, ‘আজ আপনাদের দেশে এসে আপনাদের সঙ্গে একত্র হতে পেরে ভালো লাগছে। ইউক্রেনের মানুষ যে সাহসিকতা দেখিয়েছেন, তা বিশ্বের জন্য অনুপ্রেরণামূলক।’ সুনাক আরও বলেন, কীভাবে সার্বভৌম এক জাতি তাদের উপর হওয়া ভয়ংকর এক আক্রমণের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল, কীভাবে তারা লড়াই করেছিল, কীভাবে সেই লড়াই জিতেছিল–আমরা আমাদের নাতিনাতনিদের সেই গল্প শোনাব! একটি পোস্টে জেলেনস্কি বলেন, ‘আপনাদের মতো বন্ধু পাশে পেয়ে আমরা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে উঠেছি।’ সাংবাদিক বৈঠকে জেলেনস্কি সুনাকের সফরকে দুদেশের জন্য কার্যকর ও গঠনমূলক বলে প্রশংসা করেন।  নিজেদের দেশের আকাশকে সুরক্ষিত রাখতে ইউক্রেনীয়দের সক্ষমতা এবং সেই সংক্রান্ত প্রতিরক্ষা-সহযোগিতা নিয়ে সুনাকের সঙ্গে আলোচনা হয়েছে জেলেনস্কির।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।