Swanand Kirkire on Remixed Songs: ‘এই নেশাই সব গান শেষ করে দিচ্ছে!’ কোন বিষয় নিয়ে বিরক্ত স্বানন্দ

Advertisement

বলিউডে এখন রিমিক্স গানের রমরমা দেখা যায়। রিমিক্স আর রিমেক এই গানই এখন বেশি চলতে দেখা যায় বলিউডে। এই বিষয় নিয়ে সম্প্রতি গীতিকার স্বানন্দ কিরকিরে মুখ খুললেন। রিমিক্স আর রিমেক গান নিয়ে তিনি কী ভাবছেন সেই বিষয়ে স্পষ্ট মতামত জানালেন।

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় গীতিকার হলেন স্বানন্দ কিরকিরে। তাঁর একাধিক গান দর্শকদের মনে দারুন জায়গা করে নিয়েছে। তাঁর লেখা গান অনেকেই পছন্দ করে থাকেন। এই বর্ষীয়ান গীতিকার সম্প্রতি জানালেন তিনি রিমিক্স গান বা রিমেক নিয়ে কী ভাবেন।

তাঁর মতে, রিমিক্স বা রিমেক গানগুলো ভীষণই ‘বিরক্তকর।’ তাঁর মতে এই রিমেক এবং রিমিক্স গান স্বরচিত গান এবং নতুন কিছু তৈরি করা, বানানোর যে নেশা রয়েছে সেটাকে শেষ করে দিয়েছে। তবে আপাতত বলিউডের একাংশ এখনই রিমিক্স এবং রিমেক গানের জ্বরে আক্রান্ত।

শুধু স্বানন্দ কিরকিরে নন, এই বিষয় নিয়ে এআর রহমানও মুখ খুলে ছিলেন। তাঁর মতে রিমেক গানটি আসল গানটি একজন সঙ্গীত পরিচালক যা ভেবে তৈরি করেছিলেন সেটাকে নষ্ট করে দেয়। মাধুর্য নষ্ট হয়ে যায় গানের।

এবার সেই একই কথা স্বানন্দ কিরকিরের গলাতেও শোনা গেল। রিমিক্স গানগুলো তাঁর কাছে যেন অন্য কারও পরিশ্রম হাতিয়ে নেওয়ার মতো। এই বিষয়টা তাঁর একদমই পছন্দ নয় বলেই জানান। গোটা বিষয়টার কোনও সেন্স নেই বলেই তিনি মনে করেন।

স্বানন্দ কিরকিরে জাতীয় পুরস্কার পেয়েছেন দু’বার। এই জাতীয় পুরষ্কারপ্রাপ্ত গীতিকার জানেন না এই সমস্যা কী করে সমাধান করা যাবে। ‘হাজারো খোয়াইসে অ্যায়সি’ গানটির মাধ্যমে তিনি ২০০৩ সালে বলিউডে পা রাখেন। তাঁর মতে কোনও গানের রিমেক বা রিমিক্স করা হলে সেই গানের যে সৌন্দর্য সেটা নষ্ট হয়ে যায়। আর এটা বারবার হচ্ছে।

সম্প্রতি নেহা কক্করকে ফাল্গুনী পাঠকের বিখ্যাত গান ম্যায়নে পায়েল হ্যায় ছানকাই গানটির রিমেক বানিয়েছেন। সেই গান নিয়ে যথেষ্ট বিতর্ক তৈরি হয়েছিল।

Advertisement

Malek

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।